অনুষ্ঠানের পর শহীদ মিনার এলাকা পরিষ্কার করে দিলেন ঢাবি ছাত্রদলের নেতাকর্মীরা

  © টিডিসি ফটো

ছাত্র-জনতার ওপর গুলি চালিয়ে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করছে জাতীয়তাবাদী ছাত্রদল। আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই কর্মসূচি পালন করছেন সংগঠনটির নেতাকর্মীরা।

এই অবস্থান কর্মসূচি শেষে শহীদ মিনার ও তার আশপাশের এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা নিজেরাই পরিষ্কারের উদ্যোগ নেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার নেতাকর্মীরা।

অবস্থান কর্মসূচি শেষে সংগঠনটির নেতাকর্মীরা একাধিক দলে ভাগ হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশে পরিষ্কারে বস্তা নিয়ে নেমে পড়েন। এসময় তারা ঘুরে ঘুরে নিজ হাতে ময়লা আবর্জনা সংগ্রহ করেন। পরে সেগুলো বস্তা ও নির্দিষ্ট স্থানে ফেলেন। এসময় কয়েকজনকে ঝাড়ু দিতেও দেখা গেছে।

এই পরিষ্কার কর্মসূচির বিষয়ে ঢাবি শাখা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নাছির উদ্দীন শাওন বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন সমাজ গড়ার মন্ত্রে আমরা ঢাবি ছাত্রদল অনুষ্ঠান শেষে নিজেরাই ময়লা আবর্জনা পরিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছি। এসময় নেতাকর্মীরা একাধিক দলে ভাগ হয়ে শহীদ মিনার এলাকা পরিষ্কার করেছি।

তিনি বলেন, এর আগে আমরা ছাত্র-জনতার হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড শেখ হাসিনা ও তার দোসরদের বিচার দাবি করছি। গত ১৫-১৬ বছরের সকল হত্যাকাণ্ডের, গুম, খুন নির্যাতনের বিচার দাবি করছি, ক্যাম্পাসকে সন্ত্রাসী মুক্ত ক্যাম্পাস বিনির্মাণে সাধারণ শিক্ষার্থীদের কে নিয়ে কাজ করে যেতে চাই।

জানা গেছে, শহীদ মিনারের এই কর্মসূচিতে, ছাত্রদল কেন্দ্রীয় সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজে, কবি নজরুল কলেজ, বাংলা কলেজে, ইডেন কলেজ, বদরুন্নেছা কলেজে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা–কর্মীরা এই কর্মসূচিতে অংশ নিয়েছেন। পাশাপাশি ঢাকা মহানগর পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ শাখার নেতা–কর্মীরাও অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন।


সর্বশেষ সংবাদ