বেরোবিতে কোটা আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা

বেরোবিতে কোটা আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা
বেরোবিতে কোটা আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা  © টিডিসি ফটো

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের উপর হামলা করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। ‍বৃহস্পতিবার (১১ জুলাই ২০২৪) বিকাল সাড়ে ৪ টায় এ ঘটনা ঘটে। 

জানা যায়, আন্দোলনকারী শিক্ষার্থীরা এদিন বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বিক্ষোভ শুরু করেন। এরপর বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করতে ১ নম্বর ফটকের সামনে গেলে ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের বাঁধা দেন। এমনকি প্রশাসন আন্দোলন ঠেকাতে বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে পুলিশ মোতায়েন করেন

এ সময় আন্দোলনকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রক্টরের উপর হাত তোলার অভিযোগ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। তবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তখন তাদের উপর চড়াও হয়ে ওঠেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ফলে উভয় পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।

এ সময় শিক্ষার্থীরা চারপাশ থেকে ছাত্রলীগকে ‘ভুয়া’ ‘ভুয়া’ স্লোগান দিতে থাকেন।

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী শাওন আহমেদ বলেন, ‘আজ আমরা শান্তিপূর্ণ কর্মসূচি করতে চেয়েছিলাম। কিন্তু ছাত্রলীগ আমাদের বাঁধা দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। তারা আসলে চায় না আমাদের দাবি মানা হোক।

শিক্ষার্থী নুসরাত জাহান বলে, ‘আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে, রক্তের শেষ বিন্দু পর্যন্ত। নির্বাহী বিভাগ থেকে স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বতন্ত্রভাবে কর্মসূচি দিয়ে আন্দোলন চালিয়ে যাবো।’

এ সময় সভাপতি পোমেল বড়ূয়া ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম বলেন, আমরা কোটা আন্দোলন শিক্ষার্থীদের পাশে রয়েছি। আমরাও এটার একটা স্থায়ী সমাধান চাই। তবে আমরা আদালতের বাহিরে কিছু করতে পারবো না। বাইরে রাস্তায় যেন কোন দুর্ভোগ সৃষ্টি না হয় সে জন্য আমরা বাইরে যেতে নিষেধ করতেছি।

এদিকে, কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের বিরুদ্ধে উঠা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে মারধরের বিষয়টি সঠিক নয় বলে জানান প্রক্টর মো. শরিফুল ইসলাম নিজেই। তিনি বলেন, এরকম কোনো ঘটনা আমার সঙ্গে ঘটেনি। উপরের নিষেধ থাকায় শিক্ষার্থীদের বাইরে যেতে দেওয়া হয়নি।


সর্বশেষ সংবাদ