বুয়েট শিক্ষার্থীদের রাজনীতির বিরুদ্ধে অবস্থানের দায় ছাত্রলীগের: ছাত্রদল

ছাত্রদলের সংবাদ সম্মেলন
ছাত্রদলের সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা ছাত্ররাজনীতির বিরুদ্ধে যে অবস্থান নিয়েছেন, সেটার জন্য ক্ষমতাসীন ছাত্র সংগঠন বংলাদেশ ছাত্রলীগকে দায়ী করেছে ছাত্রদল। সংগঠনটি বলছে, দেশের অন্য কোনো ছাত্র সংগঠন ছাত্রলীগের সন্ত্রাসী কার্যক্রমের দায় নেবে না।

বুধবার (৩ এপ্রিল) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি হলে এক সংবাদ সম্মেলন অনুস্থানে এসব কথা বলেন ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছির।

ছাত্রদল সভাপতি বলেন, ছাত্রলীগের নির্যাতনের হাত থেকে বাঁচতেই রাজনীতির বিরুদ্ধে নেমেছে বুয়েট শিক্ষার্থীরা। রাজনীতির বিরুদ্ধে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যে অবস্থান, তার পুরো দায় ছাত্রলীগের।

বুয়েটে ছাত্ররাজনীতি ইস্যুতে ছাত্রদলের অবস্থান স্পষ্টকরণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সহাবস্থানের দাবিতে এ সংবাদ সম্মেলন ডাকে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেছেন, আবরার ফাহাদ হত্যার পর বুয়েটে ছাত্রলীগের নির্যাতন বন্ধ হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যসব ক্যাম্পাসে ছাত্রলীগের পাশবিক নির্যাতন চলমান।

রাকিব বলেন, গত ১৫ বছর ধরে ক্যাম্পাসগুলোতে তাণ্ডব চালিয়ে বুয়েটে গণতন্ত্র রক্ষা প্রহসনের শামিল। মূলত বুয়েটের টেন্ডার, চাঁদাবাজি ও আধিপত্য বিস্তার করতেই কতিপয় সদস্য সেখানে ছাত্রলীগ প্রতিষ্ঠা করতে চায়। আদালতের রায়ের ফলে সাধারণ শিক্ষার্থীরা এখন নিরাপত্তাহীনতায় ভুগছে।

তিনি আরও বলেন, শুধু ছাত্রলীগের কমিটি দিয়ে রাজনীতি প্রতিষ্ঠা করা যায় না। আগে দরকার সব ছাত্র সংগঠনের সহাবস্থান। ঢাবি ও বুয়েটসহ সব ক্যাম্পাসে ছাত্র সংসদ নির্বাচন ও সহাবস্থান নিশ্চিতের দাবি জানান তিনি।

ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছির বলেন, দেশ এখন গভীর সঙ্কটে। ২০১৯ সালের ৭ অক্টোবর বুয়েটের ছাত্র আবরার ফাহাদকে নিকৃষ্টতম হত্যা করেছে ছাত্রলীগের সন্ত্রাসীরা। ছাত্রলীগ আবারো আদালতের রায় নিয়ে ছাত্ররাজনীতি করার যে, আদালতের মাধ্যমে ছাত্রলীগ যে অপচেষ্টা চালাচ্ছে তা ছাত্ররাজনীতির জন্য কলঙ্কজনক অধ্যায়। আমরা আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু আদালত বুয়েট প্রশাসন ও শিক্ষার্থীদের মতের বিরুদ্ধে রায় দিয়েছেন।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল মালুম, সাংগঠনিক সম্পাদক আমানউল্লাহ আমান, দফতর সম্পাদক (সহসভাপতি) জাহাঙ্গীর প্রধান, প্রচার সম্পাদক শরীফ প্রধান শুভ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি গণেশ চন্দ্র রায় সাহস প্রমুখ।


সর্বশেষ সংবাদ