বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১৫ শতাংশ আয়কর প্রত্যাহার না হলে আন্দোলনের হুশিয়ারি

ছাত্র ইউনিয়ন
ছাত্র ইউনিয়ন  © লোগো

দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারণ করা ১৫ শতাংশ ট্যাক্স (আয়কর) দিতে হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

এ আদেশের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ। আদেশের পর এক যৌথ বিবৃতিতে সংগঠনটির সভাপতি হাসান ওয়ালী এবং সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সৌরভ বলেন, দীর্ঘদিন ধরেই সরকারের অযৌক্তিক ট্যাক্স আরোপের বিরুদ্ধে আন্দোলন করে আসছে ছাত্র ইউনিয়নসহ সাধারণ শিক্ষার্থীরা৷ ‘নো ভ্যাট অন এডুকেশন’ মুভমেন্টের মাধ্যমে প্রথম এই সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমেছিলো ছাত্র জনতা। আপিল বিভাগের রায়ের মাধ্যমে নতুন করে এই ট্যাক্স আরোপ হলো। এই ট্যাক্সের প্রতিটি টাকা সাধারণ শিক্ষার্থীদের পকেট থেকেই নেবে বিশ্ববিদ্যালয়গুলো। যা শিক্ষাকে পণ্যে রূপান্তরের চূড়ান্ত ধাপ।

আরও পড়ুন: ১৫ শতাংশ ট্যাক্স দিতেই হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে

নেতৃবৃন্দ হুঁশিয়ারি দিয়ে বলেন, অনতিবিলম্বে এই ট্যাক্স প্রত্যাহার না করলে সাধারণ শিক্ষার্থীরা রাজপথে নামতে বাধ্য হবে। যার ফল সরকারের জন্য সুখকর হবে না।

এর আগে ২০০৭ সালের ২৮ জুন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছিল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদিত প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং অপরাপর বিশ্ববিদ্যালয় যেগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় নয় সেগুলোকে আয়ের উপর ১৫ শতাংশ হারে আয়কর দিতে হবে।

২০১০ সালের ১ জুলাই এনবিআরের আরেক প্রজ্ঞাপনে বলা হয়েছিল, পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা শুধু তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজের উদ্ভূত আয়ের ওপর প্রদেয় আয়করের হার কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এরপর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ৪৬টি রিট করা হয়েছিল।

২০২১ সালের ৯ ফেব্রুয়ারি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারের ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের দুই প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি (লিভ টু আপিল) দেন আপিল বিভাগ। একইসঙ্গে এ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ আয়কর আদায় থেকে বিরত থাকতে এনবিআরকে নির্দেশ দেওয়া হয়।

২০২৩ সালের জুন মাসে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারের ১৫ শতাংশ হারে আয়কর আদায় সংক্রান্ত আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আয়কর আদায় থেকে বিরত থাকতে আপিল বিভাগের আদেশ বহাল রাখা হয়। একইসঙ্গে আয়কর আদায় নিয়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দায়ের করা ৪৬টি রিট হাইকোর্টে চূড়ান্ত শুনানির আদেশ বহাল রাখা হয়।

মঙ্গলবার এই আপিল নিষ্পত্তি করে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতে হবে বলে রায় দিলেন আপিল বিভাগ।


সর্বশেষ সংবাদ