হরতাল সফল করতে শিক্ষার্থীদের আহ্ববান ঢাবি ছাত্রদলের

ঢাবি ও ছাত্রদলে লোগো
ঢাবি ও ছাত্রদলে লোগো  © ফাইল ছবি

রবিবার বিএনপির ডাকা সকাল সন্ধ্যা হরতাল সফল করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে ঢাবি শাখা ছাত্রদল। ঢাবি শাখা ছাত্রদলে দপ্তর সম্পাদক মো. মাহমুদুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শেখ মুজিব বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা করে একদলীয় বাকশাল প্রতিষ্ঠা করেছিল। তার শাসনামলে তার পুত্র ১৯৭৩ সালের ডাকসু নির্বাচনে অস্ত্রের মুখে ভোট ডাকাতি করেছে। শেখ মুজিবের কন্যা শেখ হাসিনা পিতার অসম্পূর্ণ স্বপ্ন পূরণ করার লক্ষ্যে অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখল করে নয়া বাকশাল প্রতিষ্ঠা করেছে। বিনা ভোটে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করেছে। ২০১৪ সালে বিনা ভোটে এবং ২০১৮ সালের নির্বাচনে দিনের ভোট রাতে জনগণ ভোট দিতে পারেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভোট দিতে পারেনি। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা অধ্যয়নরত তাদের কেউই কোনো সুষ্ঠু নির্বাচন দেখেনি। সারাদেশের চার কোটি তরুণ এবং ছাত্রদের ভোটাধিকার কেড়ে নিয়েছে ফ্যাসিস্ট শেখ হাসিনা। জনগণের ভোটাধিকার কেড়ে নেওয়া, গুম, খুন, সন্ত্রাস বাকশালের মূলনীতি। একইসাথে দেশী-বিদেশী কায়েমি স্বার্থান্বেষীদের খুশি করতে, নিজের পিতার স্বপ্নের বাকশাল চিরস্থায়ী করতে দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে জাতিকে পঙ্গু করে দিচ্ছে শেখ হাসিনার সরকার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিশেষ সমাবর্তনে ফ্যাসিস্ট শেখ হাসিনাকে 'সমাবর্তন বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায়। দেশের গণতন্ত্রকামী ছাত্রজনতার জন্য চরম অপমানজনক ঘটনা। ফ্যাসিস্ট হাসিনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন বক্তা হিসেবে আমন্ত্রণ জানানোর ঘটনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক ঐতিহ্যকে ধুলোয় মিশিয়ে দিয়েছে। এই কলঙ্ক সহজে মুছে ফেলা যাবে না। গণতন্ত্র হত্যাকারী ফ্যাসিস্ট শেখ হাসিনার আগমনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ। গণতন্ত্রকামী শিক্ষার্থীদের এ ক্ষোভের প্রতি সংহতি প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল সকল শিক্ষার্থীদেরকে এই বিশেষ সমাবর্তন বর্জন করার আহবান জানাচ্ছে।

শিক্ষার্থীদের ভোটাধিকার ফিরিয়ে আনার আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে জাতীয়তাবাদী ছাত্রদল। সেই আন্দোলনের অংশ হিসেবে গণতন্ত্র পুনরুদ্ধারের “এক দফা দাবি আদায়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি কর্তৃক আয়োজিত - মহাসমাবেশে পুলিশ এবং ছাত্রলীগ যুবলীগের নারকীয় তাণ্ডবের প্রতিবাদে এবং ফ্যাসিস্ট সরকারের পতনের দাবীতে আগামীকাল সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল শিক্ষার্থীদেরকে স্বতঃস্ফূর্ত হরতাল কর্মসূচি পালন করতে আহবান করছে।

বিজ্ঞপিতে বলা হয়, আজ এক বিবৃতিতে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, ঢাকা বিশ্ববিদ্যালয় এর সভাপতি খোরশেদ আলম সোহেল এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম শিক্ষার্থীদের প্রতি ফ্যাসিস্ট শেখ হাসিনার উপস্থিতিতে ২৯ অক্টোবরের বিশেষ সমাবর্তন বর্জন করে ঐদিন সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল সফল করার জন্য উদাত্ত আহ্বান জানান। নেতৃদ্বয় বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের কর্মসূচিতে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে অচিরেই দেশকে ফ্যাসিবাদ মুক্ত করা হবে, ইনশাআল্লাহ।


সর্বশেষ সংবাদ