নতুন জোট গঠনে আলোচনা করছে ইসলামপন্থী ছাত্রসংগঠনগুলো

ছাত্রশিবির, ছাত্র আন্দোলন, ছাত্র মজলিশ ও ছাত্র মিশন
ছাত্রশিবির, ছাত্র আন্দোলন, ছাত্র মজলিশ ও ছাত্র মিশন  © লোগো

দেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতিতে এবার আরেকটি নতুন ছাত্রজোট গঠনের গুঞ্জন উঠেছে। এর নেতৃত্বে থাকছে ইসলামপন্থী ছাত্রসংগঠনগুলো। গত শুক্রবার (২৯ সেপ্টেম্বর) ছাত্রদলের নেতৃত্বে ১৫টি ছাত্রসংগঠনের ‘ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্য’এর আত্মপ্রকাশের পর এই গুঞ্জন শোনা যাচ্ছে। 

ইসলামপন্থী বড় ছাত্রসংগঠনগুলোকে ওই জোটে না রাখায় তারা ভিন্ন জোট গঠনের প্রক্রিয়া শুরু করেছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। সম্ভাব্য জোটে বাম ধারার কয়েকটি ছাত্রসংগঠন রাখার ব্যাপারে আলোচনাও করছেন উদ্যোগ নেওয়া নেতারা। 

মাস দুয়েক আগে রাজধানীর একটি অভিজাত হোটেলে ছাত্রশিবিরের ব্যানারে কয়েকটি ছাত্রসংগঠনের এক মতিবিনিময় সভার আয়োজন করা হয়েছিল। সম্প্রতি ‘ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্য’ এর আত্মপ্রকাশের পর ওই মতিবিনিময় সভার একটা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, দেশের চলমান সংকট উত্তরণের জন্য দীর্ঘদিন ধরে সকল মতের ছাত্রসংগঠনকে নিয়ে একটি প্ল্যাটফর্ম গড়তে আলাপ-আলোচনা চলেছিল। এ নিয়ে তারা একাধিকবার বৈঠকেও বসেছিল। কিন্তু সম্প্রতি প্রথম সারির ইসলামী ছাত্রসংগঠন বাদ দিয়ে অপেক্ষাকৃত কম পরিচিত ও কম কর্মী নিয়ে পরিচালিত কিছু ছাত্রসংগঠন নিয়ে ‘ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্য’ এর আত্মপ্রকাশ ঘটেছে ছাত্রদলের নেতৃত্বে। এমনকি এই জোটের আত্মপ্রকাশের আগের দিন বৈঠকে থাকা অনেক ছাত্রসংগঠনকেও রাখা হয়নি বলে অভিযোগ ‍উঠেছে।

আরও পড়ুন: ২২ বছর পর আবার ‘ছাত্র ঐক্য’, এবার বাদ ছাত্রশিবির

ছাত্র মিশনের কেন্দ্রীয় সভাপতি সৈয়দ মো. মিলন বলেন, দেশের চলমান সংকট নিয়ে আমরা অনেকদিন ধরে জোট করার চিন্তা করছি। এজন্য একাধিকবার বৈঠকেও বসেছি। তবে সম্প্রতি ইসলামিক দলগুলোকে বাদ দিয়ে ছাত্রদল একটি জোট করেছে। জোট গঠনের আগেও আমরা ছাত্রদলের সঙ্গে বসেছি। কিন্তু আমাদেরও রাখা হয়নি সেই জোটে। সে কারণে তাদের এই জোটটি প্রশ্নবিদ্ধ।  

তিনি আরও বলেন, আমরা আগেও আলোচনায় বসেছি, এখনও সেই আলোচনা চলমান। যদি আগামীতে নতুন কোন জোট গঠন করা হয়, তাহলে সবাইকে জানিয়ে দেয়া হবে। 

সূত্র জানায়, নতুন এ জোটে গঠিত হলে সেখানে ১২ থেকে ১৫টি ছাত্রসংগঠন থাকার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ছাত্রশিবির, ছাত্র আন্দোলন, ছাত্র মজলিশ ও ছাত্র মিশন। 

তবে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেন, ৯ দফার ভিত্তিতে বৃহত্তর ছাত্র আন্দোলন গড়ে তুলতে ক্রিয়াশীল গণতান্ত্রিক ছাত্রসংগঠনগুলোকে নিয়ে গঠিত জোট ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্যের নাম ঘোষণা করেছি। আগামীতে আমরা একসাথে বসে সিদ্ধান্ত নিয়ে কর্মসূচি ঘোষণা করবো। তিনি আরও বলেন, ছাত্র ঐক্যের ৯ দফার প্রতি কোনো সংগঠন সমর্থন জানালে তাদের জন্য দরজা খোলা আছে। যদি তারা রাজপথে সক্রিয় থাকে তাহলে এখানে যোগ দিতে পারবে। 

এদিকে, মাস দুয়েক আগে রাজধানীর একটি অভিজাত হোটেলে ছাত্রশিবিরের ব্যানারে কয়েকটি ছাত্রসংগঠনের এক মতিবিনিময় সভার আয়োজন করা হয়েছিল। সম্প্রতি ‘ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্য’ এর আত্মপ্রকাশের পর ওই মতিবিনিময় সভার একটা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকে দাবি করছে, ছবিটি সাম্প্রতিক সময়ের। তবে দুটি ছাত্রসংগঠনের নেতা দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছে ছবিটি দুই মাস আগের। 

ছাত্রশিবিরের ব্যানারে কয়েকটি ছাত্রসংগঠনের মতিবিনিময় সভা

ওই সভার বিষয়ে ছাত্র মিশনের সভাপতি সৈয়দ মো. মিলন বলেন, এ নিয়ে অনেকেই জানতে চেয়েছেন। তবে আমরা এরকম একটি সভায় বসেছিলাম। তবে সেটি সাম্প্রতিক কোনো বৈঠক নয়, সেটি মূলত দুই মাস আগের। সম্প্রতি ছবিটি ভাইরাল হয়েছে। 

ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি বিলাল আহমদ চৌধুরী বলেন, আমরা যেহেতু ছাত্রসংগঠন তাই শিক্ষার্থীদের বিষয়টি প্রাধান্য থাকবে। এরসঙ্গে দেশের বিরাজমান পরিস্থিতি নিয়েও আমরা একটি ছাত্রজোট করার বিষয়ে একাধিক ছাত্রসংগঠনের সঙ্গে দীর্ঘদিন ধরে আলোচনা চালিয়ে যাচ্ছি। আমাদের মূল উদ্দেশ্য একটি। তবে সেখানে বাম-ডান কিংবা ইসলামপন্থী যেকোন ছাত্রসংগঠন থাকবে। 

তিনি আরও বলেন, সম্প্রতি ছাত্রদলের নেতৃত্বে নতুন একটি ছাত্রজোট হয়েছে। এরপর সেখানে কারা রয়েছে এবং কারা নেই সেই বিষয়ে আলোচনা চলছে। এই মুহুর্তে আরেকটি নতুন জোট হলে সেটিকে কিভাবে নেবে সেটাও ভাবার বিষয় বলে মনে করি।


সর্বশেষ সংবাদ