মিথ্যা মামলা থেকে নিষ্কৃতি চায় ববি শিক্ষার্থীরা

মানববন্ধনে শিক্ষার্থীরা
মানববন্ধনে শিক্ষার্থীরা  © টিডিসি ফোটো

বিভিন্ন সময়ে মিথ্যা ও বানোয়াট মামলায় আসামি হওয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে। রবিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে বরিশাল - পটুয়াখালী মহাসড়কে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

এসময় বিভিন্ন মামলায় হয়রানিমূলকভাবে আসামি হয়েছেন দাবি করে বক্তব্য দেন শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে সংবাদ সম্মেলনে দ্রুত এ ধরণের মামলা থেকে নিষ্কৃতি পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তারা। 

মানববন্ধনে বক্তারা বলেন, গত এক বছরে নগরীর কোতোয়ালি মডেল থানা এবং বন্দর থানায় দায়েরকৃত একাধিক মামলায় প্রতিহিংসার বশবর্তী হয়ে আসামি করা হয়েছে শতাধিক শিক্ষার্থীকে। যাদের বেশিরভাগই সংশ্লিষ্ট ঘটনার সঙ্গে কোনোভাবে জড়িত নয়। এসব মামলায় হয়রানিমূলকভাবে অভিযুক্ত হয়ে অনেকে ক্যারিয়ার নিয়ে দুশ্চিন্তায় পরেছেে।এ ধরণের সংস্কৃতি বন্ধ হওয়া উচিত। 

বক্তারা বলেন, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় অছাত্র,প্রশ্নফাঁসে অভিযুক্ত  ও মাদকব্যবসায়ী মুয়িদুর রহমান বাকি ৪২ জনকে আসামি করে একটি মামলা করেছে। এ ধরণের মামলা সম্পূর্ণ হয়রানীমূলক ও বানোয়াট। আমরা অতিসত্বর এই মামলাটি প্রত্যাহারের দাবি জানাই। 

এসময় বক্তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি ক্ষোভ প্রকাশ করে আরও বলেন, ক্যাম্পাসের ছোটোখাটো অনেক ঘটনাতেও এখন মামলা করার সংস্কৃতি চালু হয়েছে। এটি মূলত বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিচারহীনতার সংস্কৃতির প্রভাব। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি যেকোনো অপরাধমূলক ঘটনার বিধিমোতাবেক ব্যবস্থা নিতো তবে এই পরিস্থিতির সৃষ্টি হতো না। 

এদিকে হয়রানিমূলকভাবে আসামি হওয়া প্রসঙ্গে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ আর মুকুল বলেন, যেকোনো অভিযোগ থানায় এলে আমরা প্রথমে সেটি তদন্ত করে সত্যতা যাচাই করার চেষ্টা করি। কেউ যেন মিথ্যা মামলায় আসামি হয়ে হেনস্তার শিকার না হয় সে বিষয়ে নজর থাকে৷ ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা গ্রহণে আরও বেশি সচেতন থাকা হবে। 

শিক্ষার্থীদের মানববন্ধনে বক্তব্য দেন আইন বিভাগের শিক্ষার্থী অমিত হাসান রক্তিম ও মাহামুদুল হাসান তমাল,গণিত বিভাগের আবিদ হোসেন, ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগের খালিদ হাসান রুমি প্রমুখ। মানববন্ধন শেষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হিসাববিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী এ কে আরাফাত।


সর্বশেষ সংবাদ