প্রক্সিকাণ্ডের পরও ছাত্রলীগ নেতার পরীক্ষায় অংশগ্রহণ, ছাত্রশিবিরের নিন্দা

হাসিবুল ইসলাম শাত ও ছাত্রশিবিরের লোগো
হাসিবুল ইসলাম শাত ও ছাত্রশিবিরের লোগো  © সম্পাদিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রক্সিকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেফতারের পরও কারাগারে রাবি ছাত্রলীগের সহ-সম্পাদক হাসিবুল ইসলাম শান্তকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার  তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা।

এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবির রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি আহনাফ ফয়সাল ও সেক্রেটারি আহমাদ আব্দুল্লাহ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় (সেশন: ২০২২-২৩) জালিয়াতি কাণ্ডে গ্রেফতারকৃত বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সম্পাদক হাসিবুল ইসলাম শান্ত গত ৩ জুন ও ৭ জুন পরপর দুটি পরীক্ষায় অংশগ্রহণ করে, যা আইনি ও নৈতিকভাবে গর্হিত কাজ। এমন ঘটনায় পুরো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হতবাক হয়েছে! রাজনৈতিক ছত্রছায়ায় টিকে থাকা এসব নেতাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা তো দূরের কথা, বরং এই নেতাদের বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে। 

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, তিনি বিশ্ববিদ্যালয়ে বহাল তবিয়তে সবকিছুই করতে পারছেন। বিশ্ববিদ্যালয়ের এমন কর্মকাণ্ড শুধু লজ্জাজনকই নয় বরং আগামী দিনে এমন কঠিন অপরাধের প্রশ্রয়দাতা হিসেবেও পরিচয় বহন করছে।

ছাত্রলীগের কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বাস ব্যবহারের অনুমতির বিষয়টি উল্লেখ করে তারা বলেন, গত ২২ মে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ব্যবহৃত বিশ্ববিদ্যালয় প্রশাসনের বাস ছাত্রলীগের দলীয় কর্মসূচিতে ব্যবহার করতে দিয়ে বিতর্কিত পরিবেশ সৃষ্টির রেশ কাটতে না কাটতেই আরেক বিতর্কের জন্ম দিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন, যা কোনোভাবেই প্রত্যাশিত নয়।

নেতৃবৃন্দ অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সম্পাদক হাসিবুল ইসলাম শান্তের ছাত্রত্ব বাতিলসহ তাকে কঠোর শাস্তির আওতায় আনা এবং পরবর্তী সময়ে এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে বিচারের ক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দেওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় প্রক্সিকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ছাত্রলীগ নেতা হাসিবুল ইসলাম শান্তকে গত ৩০ মে নগরীর কাটাখালি এলাকা থেকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় গত ৪ জুন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের যৌথভাবে স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তিনি ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক ও নাটোর জেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন।


সর্বশেষ সংবাদ