জার্মানিতে দ্বিতীয় ঈদ, পরিবার ছাড়া সবই অপূর্ণ শাহজালালের

শাহজালাল শুভ
শাহজালাল শুভ  © টিডিসি ফটো

পরিবার ছাড়া বিদেশের মাটিতে ঈদ উদযাপন খুব বেদনাদায়ক। বিদেশে শিক্ষার্থীদের ঈদ কাটে পড়াশোনা ও কর্মব্যস্ততায়। বছর ঘুরে আবার অন্যদের সঙ্গে এসব শিক্ষার্থীদের সামনেও হাজির মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। 

তেমন একজন জার্মানিতে অবস্থানরত শাহজালাল শুভ। তিনি তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেছেন (২০১৫-১৬)। এরপর মাস্টার্স অব ইউরোপিয়ান স্টাডিজ বিভাগে উইন্টার (২৩-২৪) সেশনে ভর্তি হন জার্মানির হোকসুলে ব্রেমেন সিটি ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সাইন্সে।

উচ্চশিক্ষার জন্য আসা এই শিক্ষার্থী দুটি ঈদ উদযাপন করছেন দেশের বাইরে। বিদেশের মাটিতে কেমন কাটে তাদের ঈদ জানতে চাইলে শাহজালাল শুভ জানান, ঈদের নামাজ এরপর সামান্য কিছু খাওয়া দাওয়া। তারপর ভার্সিটি এবং কাজ, অন্যান্য দিনের মতই প্রচুর ব্যস্ত থাকতে হয় কারণ ঈদের দিন এখানে কােন কিছুই বন্ধ থাকে না।

জার্মানিতে কোরবানির ঈদ বাংলাদেশের মতো পালন করা হয় না। তিনি জানান, জার্মানিতে রাস্তায় কিংবা মাঠে পশুর হাট বসে না, ক্রয়-বিক্রয় হয় না এবং কেউ পশু কোরবানি করে না। বাংলাদেশের ঈদ বেশি উপভোগ্য। বাংলাদেশের ঈদের সাথে বিশ্বের অন্য কোনো দেশের ঈদের তুলনাই হয় না।

আরও পড়ুন : জার্মানিতে ক্লাস-পরীক্ষার মাঝেই ঈদ আনন্দ বাংলাদেশি শিক্ষার্থীদের

ঈদের দিন পরিবারকে কতটা মনে পড়ে জানতে চাইলে তিনি জানান, পরিবার ছাড়া বিদেশের মাটিতে ঈদ উদযাপন খুব বেদনাদায়ক। সব ভাইরা মিলে একসাথে পাঞ্জাবি পড়ে ঈদের নামাজ পড়তে যাওয়া এবং নামাজ শেষে সবাই মিলে একসাথে খাওয়াদাওয়া করাটা ভীষণ মনে পড়ে। পরিবার ছাড়া আসলে কোনো ঈদ পরিপূর্ণ হয়না। ঈদের দিনের মায়ের হাতের নানান ধরনের রান্না অনেক মনে পড়ে। 


সর্বশেষ সংবাদ