১৮ বছর পর ৪০০ রানের ইনিংস দেখল ক্রিকেট বিশ্ব

স্যাম নর্থইস্ট
স্যাম নর্থইস্ট  © সংগৃহীত

২০০৪ সালের ১০ এপ্রিল। ইংল্যান্ডের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে ব্রায়ান লারা সেদিন থেমেছিলেন ৪০০ রান করে। এরপর কেটে গেছে ১৮ বছর। দীর্ঘ সময় পর আবারও ক্রিকেট দুনিয়া ৪০০ রানের ব্যক্তিগত ইনিংস দেখল স্যাম নর্থইস্টের কল্যাণে। 

লারার কীর্তির পর ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো ধরনের ক্রিকেটেই আর এই মাইলফলক ছুঁতে পারেননি কেউ। গতকাল সেই কীর্তি গড়লেন ইংলিশ কাউন্টি গ্যামরগনের স্যাম নর্থইস্ট। কাউন্টি চ্যাম্পিয়নশিপ ডিভিশন টু’র ম্যাচে লিস্টার বোলারদের ওপর হামলে পড়েছিলেন ৩২ বছর বয়সী নর্থইস্ট। ‘মাত্র’ ৪৪৭ বলে তুলে নেন কোয়াড্রাপল সেঞ্চুরি।

লিস্টারে ৩০৮ রান নিয়ে চতুর্থ দিন সকালে আবার খেলতে নামা নর্থইস্ট পেসার রোমান ওয়াকারকে শূন্যে ভাসিয়ে সীমানাছাড়া করে ৪০০ রানের কীর্তি গড়েন। কাউন্টি ক্রিকেটে পরিচিত মুখ হলেও এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়নি তার। এখন পর্যন্ত ১৯১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা নর্থইস্টের রানসংখ্যা ১১ হাজার ৫৫৬, আজকের ইনিংসের আগে তার সর্বোচ্চ ইনিংস ছিল ১৯১ রানের। লিস্ট-এ এবং টি-টোয়েন্টিতেও শতাধিক ম্যাচ খেলেছেন নর্থইস্ট। ৬০৩ মিনিটের ইনিংসে ৪৫০ বল খেলে ৪১০ রানে অপরাজিত থেকে যান এই মিডল অর্ডার ব্যাটার। ৪৫টি বাউন্ডারির পাশাপাশি মেরেছেন ৩টি ছক্কা।

আরও পড়ুন: শিক্ষক নেই, তবুও শিক্ষার্থী ভর্তি তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ে

কাউন্টি ক্রিকেটে চতুর্থ ব্যাটার হিসেবে এই কীর্তি গড়েন নর্থইস্ট। এর আগে এই কীর্তি গড়েছিলেন ব্রায়ান লারা, আর্চি ম্যাকলারেন ও গ্রায়েম হিক।

১৮৯৫ সালে টনটনের কাউন্টি গ্রাউন্ডে সামারসেটের বিপক্ষে ৪২৪ রানের ইনিংস খেলেন ল্যাঙ্কাশায়ার অধিনায়ক আর্চি ম্যাকলারেন। সেটিই ছিল ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটারের প্রথম ৪০০ রানের ইনিংস।

এর ২৮ বছর পর ১৯২৩ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভিক্টোরিয়ার হয়ে তাসমানিয়ার বিপক্ষে ৪২৯ রানের ইনিংস খেলেন বিল পেনসফোর্ড। ভিক্টোরিয়ার হয়ে তিনি ১৯২৭ সালেও এক ইনিংসে চারশ রানের ইনিংস খেলেন পেনসফোর্ড। তিনি প্রথম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের দুইবার ৪’শ রানের ইনিংস খেলেছিলেন।

বিল পেনসফোর্ড ছাড়াও ক্যারিয়ারের একাধিকবার ৪০০ রানের ইনিংস খেলার রেকর্ড আছে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটার ব্রায়ান লারার। তার ৪০০ রানের দুই ইনিংসের মধ্যে একটি আবার ছিল ৫০০ রানের ইনিংস। তিনিই একমাত্র ক্রিকেটার হিসেবে ৫০০ রানের ইনিংস খেলেছেন।

উপমহাদেশের ক্রিকেটারদের মধ্যে প্রথম চারশ রানের ইনিংস খেলেন বাহুসাহেব নিমবালকার। ১৯৪৮ সালে মহারাষ্ট্রের হয়ে কাঠিওয়ার বিপক্ষে ৪৪৩ রানের ইনিংস খেলেন তিনি।


সর্বশেষ সংবাদ