ঢাবির বিভাগীয় ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিলেন ছাত্রীরা

ছাত্রীদের ক্রিকেট খেলার দৃশ্য
ছাত্রীদের ক্রিকেট খেলার দৃশ্য  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘বিভাগীয় টুর্নামেন্ট’-এ ছাত্রদের পাশাপাশি ছাত্রীদের জন্যও আলাদা টুর্নামেন্টের আয়োজন করেছে নৃবিজ্ঞান বিভাগ। যা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগীয় পর্যায়ের খেলায় ছাত্রীদের এই প্রথম অংশগ্রহণ বলে জানা গেছে।

আজ বুধবার (৩০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের  শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের মাঠে এ খেলা অনুষ্ঠিত হয়। করোনায় প্র‍য়াত হওয়া নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুমন হোসেনের নামে ‘সুমন স্মৃতি নৃবিজ্ঞান প্রিমিয়ার লীগ’ এ টুর্নামেন্টের আয়োজন করা হয়।

এতে দুইজন নারী নৃবিজ্ঞানী মার্গারেট মিড ও রাথ বেনেডিক্টের নামে হওয়া ‘মিড ওয়ারিয়র্স’ ও ‘বেনেডিক্ট ব্যান্ডিক্টস’ দল দুটি অংশগ্রহণ করে। এতে বেনেডিক্ট ব্যান্ডিক্টস ৪৭ রানে জয়ী হয়ে শিরোপা তাদের নিজেদের ঘরে তুলে নেয়।

খেলায় ম্যাচসেরা হয় বিভাগের ২৭ ব্যাচের শিক্ষার্থী ফারহা রহমান। ব্যাট হাতে বেনেডিক্ট ব্যান্ডিক্টসের ২৭ রান ও বল হাতে দুই তিন ওভারে ১৬ রান দিয়ে তোলে নেন ২ উইকেট। 

নৃবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক হাসান শাফী খেলায় অংশগ্রহণকারী ও বিজয়ী সকলকে অভিনন্দন জানিয়ে বলেন, এটি অত্যন্ত আশাব্যঞ্জক বিষয়। বাংলাদেশে  প্রমীলা ক্রিকেটের সাফল্য ও জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এসময় আমাদের শিক্ষার্থীদের এধরনের আয়োজন বিশ্ববিদ্যালয়গুলোর নারী শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ যোগাবে। পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করা শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য এবং বিশ্ববিদ্যালয়ের সুস্থ পরিবেশের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. শায়লা শারমিন, অধ্যাপক ড. মো. সাইফুর রশিদ, অধ্যাপক ড. এস এম আরিফ মাহমুদ, সহযোগী অধ্যাপক সুমাইয়া হাবীব ও বিভাগের শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ