সাড়ে তিন বছর পর ঘরের মাঠে সিরিজ জিতল পাকিস্তান

তিন বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ জিতল পাকিস্তান
তিন বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ জিতল পাকিস্তান  © সংগৃহীত

ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে সাড়ে তিন বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ জিতল পাকিস্তান। সৌদ শাকিলের সেঞ্চুরি আর সাজিদ খান-নোমান আলীর স্পিন জাদুতে এই টেস্টে ইংলিশদের তিন দিনেই হারালেন শান মাসুদরা।

পাকিস্তান সফরে ইংল্যান্ডের শুরু আর শেষ যেন একেবারে উত্তর-দক্ষিণ। মুলতানে প্রথম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে যে ইংল্যান্ড ৮২৩ রান করেছিল, সেই দলটিই পরের দুই টেস্টে ৪ ইনিংস মিলিয়ে রান করেছে মোট ৮১৪।

তাতে মুলতানে দ্বিতীয় টেস্টে ১৫২ রানে হারা ইংল্যান্ড রাওয়ালপিন্ডিতেও হেরেছে ৯ উইকেটে। সিরিজও হারল ২-১ ব্যবধানে। সিরিজের শেষ টেস্টে আজ তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে যায় মাত্র ১১২ রানে। তাতে পাকিস্তানের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৩৬। এই ম্যাচ হারার মতো পাকিস্তান এতটাও ‘আনপ্রেডিক্টেবল’ দলও নয়!

২০২১ সালের পর ঘরের মাঠে এই প্রথম টেস্ট সিরিজ জিতেছে পাকিস্তান। দলকে এমন সিরিজ জিতিয়েছেন মোটাদাগে দুজন—নোমান আলী ও সাজিদ খান। শেষ দুই টেস্টে ইংল্যান্ডের ৪০ উইকেটের মধ্যে ৩৯টিই পেয়েছেন এই দুই স্পিনার।

আরও পড়ুন: ভারতকে হারিয়ে ফাইনালে আফগানিস্তান

অন্য একটি উইকেট পেয়েছেন যিনি, তিনিও স্পিনার জাহিদ মেহমুদ। অবশ্য পাকিস্তানের পেসাররা উইকেট পাবেনই বা কীভাবে! উইকেট পেতে তো বোলিং করতে হবে!

মুলতানে দ্বিতীয় টেস্টে ৬ ওভার বোলিং করা পেসার আমির জামালকে রাওয়ালপিন্ডিতে ১ ওভার বোলিংও করাননি অধিনায়ক শান মাসুদ। পাকিস্তানের টেস্ট ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি।

৩ উইকেটে ২৪ রান নিয়ে দিন শুরু করেছিল ইংল্যান্ড। ক্রিজে ছিলেন জো রুট ও হ্যারি ব্রুক। একপর্যায়ে ৩ উইকেট ৬৬ রান তুলেছিল ইংল্যান্ড। তখন ২৬ রানে ব্রুক নোমানের বলে আউট হলে ব্যাটিং ধসের শুরু হয়। শেষ ৪৬ রানে ইংল্যান্ড হারায় ৭ উইকেট। রুট করেছিলেন ৩৩ রান। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া সাজিদ দ্বিতীয় ইনিংসে নেন ৪ উইকেট। তাতে রাওয়ালপিন্ডিতে প্রথম স্পিনার হিসেবে ১০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন এই স্পিনার।


সর্বশেষ সংবাদ