কলম্বিয়ার কাছে হেরে গেল আর্জেন্টিনা

কলম্বিয়ার কাছে হেরে গেল আর্জেন্টিনা
কলম্বিয়ার কাছে হেরে গেল আর্জেন্টিনা  © সংগৃহীত

কলম্বিয়াকে হারিয়ে রেকর্ড ১৬তম কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। প্রায় দুই মাস পর আজ ফের হয় মুখোমুখি দুই দল। তবে এবার আর্জেন্টিনাকে হারিয়ে মধুর প্রতিশোধ তুলল কলম্বিয়া। বারানকিয়ায় ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে লিওনেল স্কালোনির দলকে ২–১ গোলে হারিয়ে দিল স্বাগতিকেরা। এ হারে টানা ১২ ম্যাচের অজেয় যাত্রা থামল বিশ্ব চ্যাম্পিয়নদের।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত আড়াইটায় স্তাদিও মেত্রোপলিতানোয় স্বাগতিক কলম্বিয়ার মুখোমুখি হয় আর্জেন্টিনা। লাতিন আমেরিকা চ্যাম্পিয়ন, সেইসঙ্গে বিশ্ব চ্যাম্পিয়নও। তবে ম্যাচজুড়ে নিজেদের ছায়া হয়ে রইল আর্জেন্টিনা। আর এই সুযোগ কাজে লাগিয়ে কোপা আমেরিকার ফাইনালে হারের শোধ তুলল কলম্বিয়া।

কলম্বিয়ার বিপক্ষে ৫২ শতাংশ সময় পজেশন ধরে রেখে গোলের জন্য ১৩টি শট নিয়ে মাত্র একটি লক্ষ্যে রাখতে পারে আর্জেন্টিনা। বিপরীতে, স্বাগতিকদের ৯ শটের ৫টি লক্ষ্যে ছিল।

কলম্বিয়ার এ জয়ের নায়ক হামেস রদ্রিগেসই। ২৬ মিনিটে মসকেরার যে গোলে এগিয়ে যায় কলম্বিয়া, সেটি গড়ে দিয়েছে দারুণ স্কিলের পর হামেসের মাপা ক্রস। দ্বিতীয়ার্ধের শুরুতে নিকো গনসালেসের গোলে সমতায় ফিরেছিল আর্জেন্টিনা, কিন্তু এরপরও কলম্বিয়া জিতেছে ৬০ মিনিটে পেনাল্টি থেকে হামেস রদ্রিগেসের গোলেই। অবশ্য সে পেনাল্টি নিয়ে আর্জেন্টিনার বেশ আপত্তি থাকার কথা। 

৭২তম মিনিটে ব্যবধান বাড়ানোর ভালো একটি সুযোগ পান দুরান। তবে গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস বরাবর দুর্বল শট করেন তিনি। ৮৪তম মিনিটে সুযোগ পান লাউতারো মার্তিনেস। বক্সের বাইরে বল পেয়ে ভেতরে ঢুকে পড়েন তিনি, তবে প্রতিপক্ষের চ্যালেঞ্জে শট নিতে পারেননি সেরি আর গত মৌসুমের সেরা খেলোয়াড় মার্তিনেস।

এর ফলে ১২ ম্যাচ অপরাজিত থাকার পর হারের তেতো স্বাদ পেলেন লিওনেল স্কালোনির শিষ্যরা। সবশেষ তারা হারে গত নভেম্বরে, বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেই উরুগুয়ের বিপক্ষে ২-০ ব্যবধানে। তার পরের ১২ ম্যাচের মধ্যে ১১টিই জিতেছে আর্জেন্টিনা, ড্র করেছে মাত্র একটি ম্যাচে।

এ হারের পরও ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে লাতিন অঞ্চলের বাছাইপর্বে তালিকার শীর্ষেই থাকছে আর্জেন্টিনা। কলম্বিয়া এই প্রতিবেদন লেখার সময়ে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে, তবে এই মুহূর্তে নিজেদের অষ্টম ম্যাচটি খেলতে থাকা উরুগুয়ে যদি ভেনেজুয়েলার বিপক্ষে জিতে যায়, তাহলে উরুগুয়ে আবার দুই নম্বরে উঠে যাবে। 


সর্বশেষ সংবাদ