ক্রীড়াপ্রেমীদের স্বপ্নের মতো একটি দিন আজ

তিনটি ফাইনাল আজ
তিনটি ফাইনাল আজ  © সংগৃহীত

ক্রীড়াপ্রেমীদের ব্যস্ত দিন আজ। এক দিনে তিন ফাইনাল। আজ যেন ফাইনালের মেলা বসবে। রাতে উইম্বলডন পুরুষ এককের ও ইউরো ফাইনাল, আর আগামীকাল সকাল ৬টায় মাঠে গড়াবে কোপা আমেরিকার ফাইনালের রোমাঞ্চকর লড়াই। সব মিলিয়ে ব্যস্ততায় আরেকটি দিন কাটবে ক্রীড়াপ্রেমীদের।

চলুন দেখে নেই রোববার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

রোববার (১৪ জুলাই) সেন্টার কোর্টে উইম্বলডনের শিরোপার মঞ্চে আরেকবার মুখোমুখি হবেন আলকারাজ-জোকোভিচ। অল্প সময়ের এ ক্যারিয়ারে তিনটি গ্র্যান্ড স্লাম জিতেছেন স্প্যানিশ তরুণ কার্লোস আলকারাজ। তার সামনে এবার চতুর্থ গ্র্যান্ড স্লাম জয়ের হাতছানি। তবে সেখানে বড় বাধা সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। উইম্বলডনে রেকর্ড অষ্টম শিরোপা জয়ের সামনে ৩৭ বছর বয়সী এ তারকা। গত বছর অবশ্য অভিজ্ঞ জোকোভিচকে হারিয়েই ক্যারিয়ারের প্রথম উইম্বলডন শিরোপা জিতেছিলেন আলকারেজ।

ইউরোর ফাইনালে আজ (১৪ জুলাই) দিবাগত রাতে মুখোমুখি স্পেন-ইংল্যান্ড। বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় ১৫ তারিখ রাত ১টায় মুখোমুখি হবে দুই দল। ইউরোতে যৌথভাবে সর্বোচ্চ তিনটি করে শিরোপা আছে স্পেন ও চলমান আসরের স্বাগতিক জার্মানির। ফাইনালে ইংল্যান্ডকে হারালেই রেকর্ডটি নিজেদের করে নেয়ার হাতছানি রয়েছে লা রোজাদের। রেকর্ড চতুর্থ শিরোপা জিততে নিজের দলের প্রতিও আস্থার কমতি নেই স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তের। 

তবে স্পেন কোচের চোখে কাজটা সহজ হবে না। কারণ প্রতিপক্ষ ইংল্যান্ডও ভীষণ শক্তিশালী। বিপরীতে প্রথমবারের মতো এই ট্রফির স্বাদ পেতে মুখিয়ে রয়েছে ইংল্যান্ড। টানা দ্বিতীয়বার ইউরোর ফাইনালে হ্যারি কেন-জুড বেলিংহ্যামরা। তিন বছর আগে ইতালির কাছে ফাইনালে পেনাল্টিতে পরাজিত হয়ে ট্রফির কাছে গিয়েও তা বাড়ি নিয়ে যেতে না পারা ইংল্যান্ড এবার সেই ভুল করতে চায় না।

লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও কলম্বিয়া। সোমবার (১৫ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায় মায়ামির হার্ড রক স্টেডিয়ামে শিরোপার জন্য লড়বে আর্জেন্টিনা এবং কলম্বিয়া।  এই ফাইনালই আর্জেন্টিনার জার্সিতে অ্যানহেল ডি মারিয়ার শেষ ম্যাচ হতে চলেছে। ৩৬ বছর বয়সী অ্যানহেল আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের অন্যতম সেরা হিসেবে এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। লিওনেল মেসির পাশাপাশি ডি মারিয়াও ক্লাব ও জাতীয় দলের জার্সিতে সম্ভাব্য সব কিছুই জিতেছেন। 

কোপা আমেরিকায় শুরু থেকেই হট ফেবারিট আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টে বড় কোনো পরীক্ষায় পড়তে হয়নি লিওনেল স্কালোনির শিষ্যদের। ফাইনালে উঠা কলম্বিয়ার চেয়ে এগিয়েই থাকবে বিশ্বচ্যাম্পিয়নরা। তবে ছেড়ে কথা বলবেনা কলম্বিয়া। এবারের আসরে ফাইনালে মেসিদের প্রতিপক্ষ দুর্দান্ত কলম্বিয়া, টানা ২৮ ম্যাচ অপরাজিত থেকে চলতি কোপার ফাইনালে তারা। 

অবশ্য সবশেষ হামেস রদ্রিগেজরা হেরেছিল এই আর্জেন্টিনার বিপক্ষেই। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ১-০ গোলে জেতেন মেসিরা। এরপর থেকে অপরাজেয় কলম্বিয়া। এরপর থেকে অপরাজেয় কলম্বিয়া। এই ম্যাচটি শুধু আরেকটি ফাইনাল নয়, এটি একটি আবেগঘন মুহূর্ত, যেখানে আর্জেন্টিনার খেলোয়াড়রা তাদের দুই তারকার জন্য লড়াই করবে। আনহেল দি মারিয়ার বিদায়ী ম্যাচে আরেকটি শিরোপা এনে দিতে চাইছে আর্জেন্টিনা।


সর্বশেষ সংবাদ