২০২৬ বিশ্বকাপে কি খেলবেন রোনালদো?

ক্রিশ্চিয়ানো রোনালদো
ক্রিশ্চিয়ানো রোনালদো  © সংগৃহীত

ক্রিশ্চিয়ানো রোনালদো দেড় দশকে জাদুকরী ফুটবল উপহার দিয়ে জয় করে নিয়েছেন ফুটবলপ্রেমীদের মন। তার দীর্ঘ ক্যারিয়ারে ভেঙেছেন অনেক রেকর্ড, গড়েছেন ইতিহাসও। তার প্রতিটি গোল, প্রতিটি হাসি, প্রতিটি অর্জন নিজেদের মনে করে উদযাপন করেন বিশ্বের মিলিয়ন মিলিয়ন ভক্ত। সম্প্রতি ফ্রান্সের বিরুদ্ধে হেরে পতুর্গালের উয়েফা ইউরোর ২০২৪-র সফর শেষ হয়ে গিয়েছে। বেশ কিছুদিন আগেই রোনালদো জানিয়ে দিয়ছিলেন এটাই তাঁর শেষ ইউরো কাপ হতে চলেছে। তবে ২০২৬ বিশ্বকাপে কি খেলবেন রোনালদো?

ইউরো থেকে ছিটকে যাওয়ার পর কোচ মার্টিনেজও বলেছিলেন, দেশের হয়ে রোনালদো শেষ ম্যাচ খেলে ফেলেছেন এটা এখনই বলা যাচ্ছে না। এর পর সামাজিক যোগাযোগমাধ্যমে রোনালদোর খেলা চালিয়ে যাওয়ার ইঙ্গিত। তার মানে, ৪১ বছর বয়সে ২০২৬ বিশ্বকাপ খেলবেন তিনি। 

গত রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে রোনালদো লিখেছেন, ‘আমরা আরও চেয়েছিলাম। আমাদের আরও বেশি প্রাপ্য ছিল। আমাদের জন্য, আপনাদের প্রত্যেকের জন্য, পর্তুগালের জন্য।’ তিনি আরও যোগ করেন, ‘আপনারা আমাদের যা দিয়েছেন এবং আমরা এখন পর্যন্ত যা অর্জন করেছি, এর জন্য আমরা কৃতজ্ঞ। আমি নিশ্চিত মাঠ ও মাঠের বাইরে এই উত্তরাধিকারকে অবশ্যই সম্মান করা হবে। আরও অর্জনের জন্য ধারাবাহিকভাবে একসঙ্গে আমরা কাজ করে যাব।’ 

ইউরোর কোয়ার্টার ফাইনালের শেষ আটে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছে পর্তুগাল। আসরটি ভালো যায়নি রোনালদোর। নক আউট ম্যাচে গোল পাননি তিনি। শেষ ষোলোয় পেনাল্টি থেকেও গোল করতে পারেননি। তবে ৪০ বছর বয়সী রোনালদো জানিয়েছেন, ইউরো দিয়েই তিনি পর্তুগাল ক্যারিয়ারের শেষ টানছেন না। 

২০০৩ সালে জাতীয় দলে অভিষেক হয় রোনালদোর। এখন পর্যন্ত ২১২ ম্যাচ খেলে ১৩০ গোল করেছেন তিনি। যা আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ। দীর্ঘ ক্যারিয়ারে তিনি জাতীয় দলের হয়ে ২০১৬ সালে ইউরো জিতেছিলেন। বিশ্বকাপ জয়ের জন্য আরেকটা চেষ্টা করতে চান তিনি।

আরও পড়ুন: বদলে গেল সমীকরণ, ব্যালন ডি’অরে কে এগিয়ে?

আট থেকে আশি, রোনালদোর পায়ের জাদুতে কে মোহিত হয় না? তিনি খেলতে নামলে সবাই যেন প্রার্থনায় বসে যায়, জাদুকরের পা থেকে একটি গোলের আশায় তাকিয়ে থাকেন চাতক পাখির মতো। অন্যরা যেখানে একসময় পেরে না উঠে হাল ছেড়ে দেয়, সেখানে জাতীয় দল ও ক্লাব সবখানেই ধ্বংসস্তূপ থেকে ফিনিক্স পাখির মতো ঘুরে দাঁড়িয়েছেন তিনি। গুরুত্বপূর্ণ সব ম্যাচে গোল, অ্যাসিস্ট, হ্যাটট্রিক বা দারুণ সব মুহূর্ত উপহার দিয়েছেন রোনালদো। 

বর্তমানে ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বজুড়ে অনেক উঠতি খেলোয়াড়ের রোল মডেল। ফুটবলেরর বাইরে ব্যক্তি রোনালদোকেও বেশিরভাগ মানুষ পছন্দ করেন।

 

সর্বশেষ সংবাদ