ভারতের বিপক্ষে ১৩ দেখায় ১২ হার বাংলাদেশের

দ্বিতীয় ম্যাচে আজ ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ
দ্বিতীয় ম্যাচে আজ ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ  © ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকতে সুপার এইটে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ (২২ জুন) ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত সাড়ে ৮টায়। সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে বাংলাদেশ। তাই ব্যাকফুটে থাকা বাংলাদেশের এই ম্যাচ বাঁচা-মরার লড়াই।

অতীত বলছে, ২০১১ বিশ্বকাপটি বাদ দিলে আইসিসি এমনকি এশিয়া কাপের সব ম্যাচেই এই ভারতকে চাপের মুখে রাখতে পেরেছে কেবল বাংলাদেশই। গত টি২০ বিশ্বকাপেও অ্যাডিলেডে ভারত জিতেছিল মাত্র ৫ রানে। এমনিতে দু’দলের মুখোমুখিতে ১৩ ম্যাচের একটিতে মাত্র জয় বাংলাদেশের, দিল্লিতে গিয়ে সেবার জিতেছিল নাঈম শেখরা।

র‍্যাঙ্কিংয়ে যতই ভারত এক নম্বরে থাকুক না কেন, ৯-এর বাংলাদেশের সঙ্গে সুপার এইটে লড়াইটা কিন্তু জোর প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিতই দিচ্ছে।

আরও পড়ুন: ভারতকে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা

তবে পরিসংখ্যান কিংবা সাম্প্রতিক ফর্ম নয়, দুই প্রতিবেশীর এই ম্যাচে বাড়তি কিছু বারুদও থাকে। তা সেই মেলবোর্নই হোক কিংবা কলম্বো-দুবাই। আর এই লড়াইয়ে নামতে হলে অস্ট্রেলিয়া ম্যাচের মতো ‘বক ডাউন’ হয়ে থাকলে শুরুর আগেই শেষ লিখতে হবে। এখানে লিটনকে খেলতে হবে লিটনের মতোই, সাকিবকে ফিরতে হবে সেই ২০০৭ সালে এই উইন্ডিজের পোর্ট অব স্পেনে ভারতকে হারানোর সাহসিকতা নিয়ে।

এটা প্রমাণিত যে, বড় ম্যাচের পারফরমাররাই পারে বড় ধাক্কাটা দিতে। ভারতকে হারাতে পারলে সুপার এইটে পরের ম্যাচ আফগানিস্তানের সঙ্গে। কাগজে অন্তত সেমিতে যাওয়ার সম্ভাবনাটা তাহলে থাকবে। আর তা না হলে পরের ম্যাচ শুধুই সান্ত্বনার।

এদিকে, দারুণ ছন্দে থাকা টিম ইন্ডিয়া সুপার এইটের গ্রুপ ওয়ানে নিজেদের প্রথম ম্যাচে আফগানদের হারিয়ে অবস্থান করছে তালিকার দুইয়ে। বাংলাদেশের বিপক্ষে জয় পেলে সেমিফাইনালের দৌড়ে অনেকটাই এগিয়ে থাকবে রোহিত শর্মার দল। তবে দলকে হালকাভাবে নিচ্ছে না ভারত। এমনটাই জানালেন, টিম ইন্ডিয়ার ব্যাটিং কোচ বিক্রম রাঠোর।


সর্বশেষ সংবাদ