টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে জঙ্গি হামলার হুমকি

বাবর আজম ও বিরাট কোহলি
বাবর আজম ও বিরাট কোহলি  © সংগৃহীত

ভারত–পাকিস্তান ম্যাচ নিয়ে ব্যাপক আগ্রহ থাকে ক্রিকেটপ্রেমীদের। পাক-ভারতের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ বন্ধ এক যুগেরও বেশি সময় ধরে। বৈশ্বিক আসর ছাড়া সাধারণত দলদুটি ২২ গজে মুখোমুখি হয় না। ফলে ক্রিকেটপ্রেমীরা ভারত-পাকিস্তান লড়াইয়ের উত্তাপ উপভোগ করতে পারেন না আগের মতো। আগামী ৯ জুন আমেরিকার নিউ ইয়র্কের নাসাউ স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচে জঙ্গি হানার আশঙ্কা। হামলার হুমকি দিয়েছে আইএসএস-কে জঙ্গি সংগঠন। বৃদ্ধি করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

আগামী ১ জুন (বাংলাদেশ সময় ২ জুন) আয়োজক যুক্তরাষ্ট্র-কানাডার ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। বিশ্ব আসরে সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ ভারত-পাকিস্তান লড়াই। সেই ভারত-পাকিস্তান ম্যাচে জঙ্গি হামলার কথা জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে জঙ্গি সংগঠনটি। ভিডিওটিতে জঙ্গি এ হামলার নাম বলা হচ্ছে ‘লোন উলফ’। যে কেউ এই হামলা চালাতে পারে বলে উল্লেখ্য করা হয়েছে প্রকাশিত ভিডিওতে। বৃহত্তর এই সংগঠনের অন্তর্ভুক্ত আইএস-কে এক ছবির মাধ্যমে এই হুমকি প্রদান করেছে। 

একটি গ্রাফিক্স পোস্টারের সাহায্যে এই হুমকি দেওয়া হয়েছে। এরপরেই নিউইয়র্ক এবং নাসাউ কাউন্টিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। যে গ্রাফিক্সটি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে, সেখানে দেখা যাচ্ছে, মাথায় হুডি পরা একটি লোকের পিঠে আগ্নেয়অস্ত্র। গ্রাফিক্সের নিচের অংশে সাদা অক্ষরে লেখা, ‘তোমরা ম্যাচের অপেক্ষায় আছো’, তার ঠিক নীচেই লাল রক্তবর্ণে লেখা, ‘…আর আমরা আছি তোমাদের অপেক্ষায়।’

Screenshot_2024-05-30_103711

গ্রাফিক্সের উপরের দিকে একটি স্টেডিয়ামের উপর ড্রোন উড়ছে, এমন ছবি দিয়ে তার উপরে লেখা, ‘নাসাউ স্টেডিয়াম। ৯/০৬/২০২৪।’ আর এক পাশে ঘড়ি লাগানো একটি ডায়নামাইটের ছবিও আছে। সবমিলিয়ে গ্রাফিক্সে হুমকি স্পষ্ট। 

নাসাউ কাউন্টির পুলিশ কমিশনার প্যাট্রিক রাইডার হুমকির বিষয়টি নিশ্চিত করেছেন। একইসঙ্গে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করার কথাও গণমাধ্যমে উল্লেখ করেছেন, ‘একটি ভিডিয়ো যা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে, সন্ত্রাসী গোষ্ঠী সেই 'লোন উলফ' হামলার কথা জানিয়েছে। যখন একটি ম্যাচ চলাকালীন বিশাল ভিড় থাকে, তখন সব কিছুই বিশ্বাসযোগ্য মনে হয়।’

নাসাউ কাউন্টির পুলিশ কমিশনার প্যাট্রিক রাইডার এই হুমকির কথা জানিয়ে বলেছেন, সব রকম নিরাপত্তার ব্যবস্থা করা হবে। তিনি বলেন, “একটি ভিডিয়োবার্তায় জঙ্গি সংগঠনের পক্ষ থেকে ‘লোন উলফ’ হামলার হুমকি দেওয়া হয়েছে। যেখানে এত বড় একটা ম্যাচ এবং প্রচুর দর্শক আসবেন, সেখানে কোনও কিছুই উড়িয়ে দেওয়া যায় না।”

তবে রাতারাতি এই হুমকি দেওয়া হয়েছে, তা নয়। রাইডার জানিয়েছেন, গত এপ্রিল থেকেই জঙ্গি সংগঠন আইএস-খোরাসান এ রকম হামলার হুমকি দিচ্ছে। কিন্তু এ বারের হুমকি একেবারে নির্দিষ্ট করে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য দেওয়া হয়েছে।

আরও পড়ুন: দেখে নিন টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দলের চূড়ান্ত স্কোয়াড ও পূর্ণাঙ্গ সূচি

ম্যাচকে ঘিরে শহরের নিরাপত্তা বৃদ্ধি করতে স্টেট পুলিশকে নির্দেশ দিয়েছেন নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল। তিনি বলেছেন, ‘এই মুহূর্তে আলাদা করে মানুষের নিরাপত্তা নিয়ে কোনও সংশয় তৈরি হয়নি। তবে আমরা পরিস্থিতির ওপর নজর রাখছি। গত কয়েক মাস ধরেই আমাদের প্রশাসন যোগাযোগ রাখছে নাসাউ কাউন্টি এবং ফেডারেল ল এনফোর্সমেন্টের সঙ্গে। নিউইয়র্কের মানুষ এবং বাইরে থেকে যারা ওই ম্যাচ দেখতে আসবেন তারা যাতে সুরক্ষিত থাকেন তার ব্যবস্থা গ্রহণ করব আমরা।’

নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের নিরাপত্তা উল্লেখযোগ্য ভাবে বাড়ানো হচ্ছে। অতিরিক্ত পুলিশ আধিকারিকদের মোতায়েন করা হচ্ছে, এবং স্থানীয় হাসপাতালগুলিতে সতর্ক করে রাখা হচ্ছে। হুমকিতে ড্রোন হামলার ইঙ্গিত রয়েছে। নেতৃস্থানীয় কাউন্টি কর্মকর্তারা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনকে (এফএএ) অনুরোধ করেছেন যে, এই স্টেডিয়ামকে ড্রোনের জন্য নো-ফ্লাই জোন হিসেবে মনোনীত করতে।

 

সর্বশেষ সংবাদ