পাকিস্তানের বোলিং কোচের দায়িত্বে উমর গুল-সাঈদ আজমল

সাঈদ আজমল- উমর গুল
সাঈদ আজমল- উমর গুল  © সংগৃহীত

পাকিস্তান ক্রিকেটে জাতীয় দলের অধিনায়ক থেকে নির্বাচক, কোচিং স্টাফ সব জায়গাতেই পরিবর্তন এসেছে। নতুন ক্রিকেট পরিচালক হয়েছেন মোহাম্মদ হাফিজ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে প্রধান কোচের দায়িত্বও পালন করবেন হাফিজ। প্রধান নির্বাচক করা হয়েছে ওয়াহাব রিয়াজকে। এবার পরিবর্তন এসেছে বোলিং কোচেও। পাকিস্তানের বোলিং কোচ হলেন উমর গুল ও সাঈদ আজমল।

পেস বোলিং ও স্পিন বোলিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছে পাকিস্তানের হয়ে ২০০৯ সালে টি-২০ বিশ্বকাপ জেতা ওমর গুলকে ও সাঈদ আজমলকে। এক বিবৃতিতে বিষটি নিশ্চিত করেন পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পেস বোলিং কোচের দায়িত্ব পেয়ে ৪১ বছর বসয়ী গুল বলেছেন, ‘পাকিস্তান জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব পেয়ে আমি আনন্দিত এবং সম্মানিত। পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফকে ধন্যবাদ। দলের সঙ্গে পূর্বে কাজের অভিজ্ঞতা আছে আমার। আশা করছি নতুন কিছু যোগ করতে পারবো।’ 

আন্তর্জাতিক ক্রিকেটের প্রায় সাড়ে চারশ’ উইকেট নেওয়া আজমল বলেছেন, ‘আমি সত্যিই সম্মানিত এবং পিসিবি ম্যানেজমেন্ট বিশেষ করে চেয়ারম্যান জাকা আশরাফের কাছে কৃতজ্ঞ। স্পিন বোলিং প্রতিভা নিয়ে কাজ করতে পারবো জেনে আমি উচ্ছ্বসিত। আমার আন্তর্জাতিক ক্যারিয়ার ও কোচিং অভিজ্ঞতা নিশ্চয় কাজে আসবে।’ 

২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় উমর গুলের। এরপর দেশের জার্সিতে ৪৭ টেস্টে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেন। যেখানে ৩৪.০৬ গড়ে ১৬৩ উইকেট নিয়ে থাকেন এ পেসার। একদিনের ক্রিকেটে ১৩০টি ম্যাচে রয়েছে ১৭৯টি উইকেট। এছাড়া ৬০টি টি-টোয়েন্টি রয়েছে ৮৫টি উইকেট।

আরও পড়ুন: অধিনায়কসহ দলে ব্যাপক পরিবর্তন এনেছে ভারত

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া সাঈদ আজমল ৩৫টি টেস্ট, ১১৩টি ওয়ানডে এবং ৬৪টি টি-টোয়েন্টিতে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছেন। তিনটি ফরম্যাটে ৪৪৭টি উইকেট নিয়েছেন।তিনি এইচবিএল পিএসএল ফ্র্যাঞ্চাইজি ইসলামাবাদ ইউনাইটেডের সাথে স্পিন বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

উমর গুল এর আগে দুই সিরিজে পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন। এছাড়া পিএসএলে কোয়েটার পেস বোলিং কোচ ছিলেন তিনি। আজমলও পিএসএলে কোচিং করিয়েছেন। এবার জাতীয় দলে তাদের নতুন যাত্রা শুরু। 


সর্বশেষ সংবাদ