ইংল্যান্ডের জয়ে পয়েন্ট টেবিলে পরিবর্তন, শঙ্কায় বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি

শঙ্কায় বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি
শঙ্কায় বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি  © সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপে অষ্টম ম্যাচে এসে অবশেষে বড় জয়ের দেখা পেল ইংল্যান্ড। ইংল্যান্ডের জয়েই বদলে গেছে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের চিত্র। নেদারল্যান্ডসদের বিপক্ষে ১৬০ রানের জয়ে পয়েন্ট টেবিলের সাতে উঠে এসেছে দলটি। সেই সঙ্গে তৈরি হয়েছে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সম্ভাবনাও। তবে ইংল্যান্ডের বড় জয়ে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার স্বপ্নটাই এবার পড়েছে হুমকির মুখে।

বুধবার (৮ নভেম্বর) পুনেতে বিশ্বকাপের ৪০তম ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান করে ইংল্যান্ড। জবাবে মঈন আলি ও আদিল রশিদ বল হাতে নৈপুণ্য দেখিয়েছেন। মাত্র ৩৭.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭৯ রানে থেমেছে স্কট এডওয়ার্ডসের দল। 

ইংরেজদের ১৬০ রানের জয়ের ফলে জমে উঠেছে চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিতের লড়াইটাও। জয়ের সঙ্গে পয়েন্ট টেবিলের সাতে উঠে এসেছে দলটি। এতে চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড। 

আর বাংলাদেশ আগের দিনেই ৭ম স্থানে থাকলেও এখন আছে আট নম্বরে। ৯ম আর ১০ম স্থানে আছে শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডস। এই চার দলেরই পয়েন্ট ৪। এমন অবস্থায় বিশ্বকাপের মাঝেই জমে উঠেছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়ার লড়াইটা। 

আইসিসির ঘোষণা অনুযায়ী, বিশ্বকাপের লিগ পর্বে সেরা ৭ এবং আয়োজক পাকিস্তান থাকবে ২০২৫ সালের আইসিসি ইভেন্টে। পাকিস্তান আগেই সেরা সাতে থাকায়, এবার হিসেব যাচ্ছে সেরা ৮ পর্যন্ত। যেখানে বাংলাদেশের স্বপ্নটাই এবার পড়েছে হুমকির মুখে।

আরও পড়ুন: ম্যাক্সওয়েলের অপরাজিত ইনিংসে প্যাট কামিন্স চাপা পড়া নায়ক

ইতোমধ্যে সেরা ৮ এর মধ্যে ৬টি দল তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। এখন লড়াই চলছে ৭ম এবং ৮ম স্থানের জন্য। যেখানে লড়ছে ৪ দেশ। সবারই পয়েন্ট সমান। তাই শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশ হারলেই বিপদে পড়ে যাবে চ্যাম্পিয়নস ট্রফি। 

অন্তত হারলেও তা হতে হবে কম ব্যবধানের পরাজয়। কেননা সবার পয়েন্ট সমান হলে দেখা হবে নেট রান রেট। এখানে যারা এগিয়ে থাকবে তারাই যাবে চ্যাম্পিয়নস ট্রফিতে। শেষ রাউন্ডে ইংল্যান্ডের প্রতিপক্ষ পাকিস্তান, নেদারল্যান্ডসের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। লঙ্কানরা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে আর বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। 


সর্বশেষ সংবাদ