অনুশীলনে নেইমার, জুটি বাধছেন পিএসজির নতুন কোচ এনরিকের সঙ্গে

নেইমার
নেইমার  © সংগৃহীত

পায়ের অস্ত্রোপচারের পর পুনর্বাসন শেষে ব্রাজিল থেকে পিএসজিতে ফিরেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। যোগ দিয়েছেন দলের সঙ্গে। গত ফেব্রুয়ারিতে গোড়ালির ইনজুরি নিয়ে মাঠের বাইরে তিনি। এতে তাঁর লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়। অস্ত্রোপচারও করা হয়েছে তার। তবে লেকিপ যে প্রতিবেদন করেছে, তা নেইমার ভক্তদের জন্য মনে স্বস্তি ফেরাতে পারেনি। অনুশীলনে ফিরেছেন নেইমার। পিএসজির নতুন কোচ এনরিকের সঙ্গে জুটি গড়ে তোলার সুযোগ নেইমারের। 

ফরাসি ক্রীড়া দৈনিকটি জানিয়েছে, নেইমারের পায়ে সাম্প্রতিক পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর দ্রুত পূর্ণ ফিটনেস ফিরে পাওয়া ও পূর্ণোদ্যমে খেলার সক্ষমতা নিয়ে সন্দেহ জেগেছে। পিএসজি তাঁর চোটের সর্বশেষ অবস্থা গভীরভাবে পর্যবেক্ষণ করছে। তবে চোটে পড়ে মৌসুম শেষ হয়ে যাওয়ার পর নেইমারের পূর্ণোদ্যমে ফিরে আসার পথ কঠিন। দ্রুত ফিরতে চাইলে চিকিৎসক দলের পাশাপাশি তাঁকেও ধৈর্য ও ত্যাগের মানসিকতা থাকতে হবে এবং চিকিৎসা ব্যবস্থাপনার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

কয়েক মাস ধরেই গুঞ্জন চলছে যে, প্যারিসভিত্তিক ক্লাবটি তাকে বিক্রি করে দেবে। যদিও তার চুক্তির দুই বছর এখনও বাকি আছে। ভবিষ্যত নিয়ে এমন অনিশ্চয়তার মধ্যেই প্রাক মৌসুমের অনুশীলন করতে পিএসজিতে রিপোর্ট করলেন তিনি। ২০১৭ সালে দলবদলের বিশ্ব রেকর্ড (২২ কোটি ২০ লাখ ইউরো) গড়ে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে আসেন নেইমার। 

তবে ট্রান্সফারমার্কেটের হিসাব অনুযায়ী, শুধু দলবদলেই নয়; চোটেও গড়েছেন রেকর্ড। গত এক দশকে রেকর্ড ৩৩ বার চোটে পড়েছেন এই ফরোয়ার্ড। সব মিলিয়ে মাঠের বাইরে ছিলেন ১০২৩ দিন। লিলের বিপক্ষে গত ফেব্রুয়ারিতে চোট পেয়েছিলেন নেইমার তবে নেইমার দলের সঙ্গে যোগ দেওয়ায় একটা বিষয় পরিষ্কার, হয়তো তিনি পিএসজিতেই থেকে যেতে চাচ্ছেন।

নতুন সামাজিক যোগাযোগমাধ্যম থ্রেডসে কাল ফ্রান্সের পতাকার ইমোজি ও ব্যক্তিগত বিমানের ছবি দিয়ে সেই ইঙ্গিতও দিয়েছেন। যদিও কিছু দিন ধরেই নেইমারের পিএসজি ছাড়ার গুঞ্জন চলছে। লিওনেল মেসির ইন্টার মায়ামিতে যাওয়ার ঘোষণার মধ্য দিয়ে প্যারিসের ক্লাবটির ‘এমএনএম’ আক্রমণ ত্রয়ী ভেঙে গেছে। কিলিয়ান এমবাপ্পেও গ্রীষ্মকালীন দলবদলেই নতুন ঠিকানা খুঁজে নিতে পারেন। 

নেইমারের চোটের সর্বশেষ অবস্থা গভীরভাবে পর্যবেক্ষণ করছে পিএসজির চিকিৎসক দল

এমন গুঞ্জনও শোনা গেছে যে, ব্রাজিলিয়ান তারকাকে পিএসজির ছেড়ে দিতে চাওয়ার খবর শুনে তাকে পাওয়ার লড়াইয়ে নেমেছে ইংলিশ প্রিমিয়ার লিগের বড় ক্লাবগুলো। এই তালিকায় রয়েছে লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলিস ও আর্সেনালেন মতো প্রিমিয়ার লিগের চার বড় ক্লাব।

তবে সম্প্রতি খবর বেরিয়েছে যে, নেইমার বার্সেলোনায় ফিরতে চান। শুধু বেতনের বিষয়টি ছাড়া বাকি সব শর্ত মিলে গেছে বলেও খবর এসেছিল। আর সর্বশেষ খবর হলো, স্প্যানিশ ক্লাবটি জানিয়েছে যে নেইমারের সঙ্গে এই মৌসুমে পুনঃচুক্তির সুযোগ নেই

তবে নেইমারের থেকে যাওয়ার অন্যতম কারণ হতে পারে পিএসজির নতুন কোচ হিসেবে লুইস এনরিকের আগমন। এনরিকের অধীনই বার্সেলোনায় সোনালি সময় পার করে এসেছেন নেইমার। ২০১৪-১৫ মৌসুমে জিতেছেন ট্রেবল। পুরোনো গুরুর সঙ্গে আবারও জুটি গড়ে তোলার সুযোগ আসাতেই হয়তো পিএসজিতে থেকে যেতে পারেন। তা ছাড়া ক্লাবটির সঙ্গে তাঁর চুক্তির মেয়াদ এখনো দুই বছর বাকি।

শেষ মুহূর্তে ফিটনেস পরীক্ষায় যেতে পারলে জাপানেই পিএসজির হয়ে মাঠে নামতে পারেন নেইমার। আগামী ২৫ জুলাই আল নাসরের বিপক্ষে প্রীতি ম্যাচে দেখা যেতে পারে নেইমারকে। নেইমারদের প্রতিপক্ষ কে জানেন? ক্রিস্টিয়ানো রোনালদোর আল নাসর। গত মৌসুমে লিগ ওয়ানে ১৩ গোল করেছিলেন তিনি।


সর্বশেষ সংবাদ