আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট শুরু ১৬ জুলাই, পুরস্কার ৭ লাখ

আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট শুরু ১৬ জুলাই
আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট শুরু ১৬ জুলাই  © সংগৃহীত

প্রথম আলো ও ইস্পাহানির যৌথ উদ্যোগে আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। আগামী ১৬ জুলাই থেকে এ টুর্নামেন্ট শুরু হবে। চট্টগ্রামে আঞ্চলিক বাছাইপর্ব শেষে ঢাকায় শুরু হবে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। টুর্নামেন্টে অংশ নিতে এ ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করা যাবে।

আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ওয়েবসাইটে জানানো হয়েছে, ঢাকার ২১টি, চট্টগ্রামের ৮টি ও কুমিল্লার ৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে হবে আঞ্চলিক বাছাইপর্ব। আঞ্চলিক পর্বের সেরা ৮টি দল নিয়ে ঢাকায় হবে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল পাবেন ৫ লাখ টাকা। আর রানার্সআপ দল পাবেন ২ লাখ টাকা।

টুর্নামেন্টে অংশ নেওয়া চট্টগ্রামের ৮টি বিশ্ববিদ্যালয় হলো- ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগাং, পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভিটেনারি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং প্রিমিয়ার ইউনিভার্সিটি।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা), বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবং ইস্পাহানি-প্রথম আলো আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩-এর টুর্নামেন্ট পরিচালনা কমিটি কর্তৃক প্রণীত নিয়মাবলির আলোকে টুর্নামেন্টটি পরিচালিত হবে।

প্রতিযোগিতার স্বার্থে টুর্নামেন্ট পরিচালনা কমিটি খেলার সময়সূচি ও ভেন্যু পরিবর্তন করতে পারবে। টুর্নামেন্টের সব ম্যাচ নকআউট পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। খেলার সময়কাল প্রথমার্ধ ৩৫ মিনিট, বিরতি ১০ মিনিট ও দ্বিতীয়ার্ধ ৩৫ মিনিট; সর্বমোট ৭০ মিনিট। নির্ধারিত সময়ে ম্যাচের ফলাফল অমীমাংসিত থাকলে সরাসরি টাইব্রেকিংয়ের মাধ্যমে ফলাফল নির্ধারিত হবে।

দেশের ৩টি অঞ্চলকে মোট ৮টি গ্রুপে ভাগ করে এই টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। প্রতিটি গ্রুপে ৪টি বিশ্ববিদ্যালয়ের ফুটবল দল অংশ নেবে। তবে ঢাকায় দুটি বিশ্ববিদ্যালয়ের ফুটবল দল একই সময় নিবন্ধন সম্পূর্ণ করায় কোনো দলকে বাদ দেওয়া যায়নি। এ কারণে E গ্রুপে ৫টি দল অংশ নেবে।


সর্বশেষ সংবাদ