ক্রিকেটের নিয়মে পরিবর্তন আনলো আইসিসি

ক্রিকেটের নিয়মে পরিবর্তন আনলো আইসিসি
ক্রিকেটের নিয়মে পরিবর্তন আনলো আইসিসি  © সংগৃহীত

ক্রিকেটের তিনটি নিয়মে পরিবর্তন আনলো ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন পুরুষ ক্রিকেট কমিটি ও নারী ক্রিকেট কমিটির সুপারিশের পর ক্রিকেটের প্লেয়িং কন্ডিশনে বেশকিছু পরিবর্তন এনেছে তারা। সংস্থাটির চিফ এক্সিকিউটিভ (প্রধান নির্বাহীদের) কমিটির বৈঠকে এই তিন নিয়মে পরিবর্তন অনুমোদন করা হয়। নিয়মগুলো আগামী জুন মাস থেকে কার্যকর করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইসিসি।

ক্রিকবাজ জানায়, আইসিসির ক্রিকেট কমিটি সফট সিগন্যাল ব্যবস্থা বাতিল করে সংশোধিত প্লেয়িং কন্ডিশনের অনুমোদন দিয়েছে। সাধারণত কোনো সিদ্ধান্ত নিয়ে ধোঁয়াশা থাকলে মাঠের আম্পায়াররা থার্ড আম্পায়ারের সহযোগিতা চান। সে সময় নিজেদের একটি মত সিদ্ধান্ত থার্ড আম্পায়ারকে জানিয়ে থাকেন অনফিল্ড আম্পায়াররা।

তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে দোটানায় ভুগলে মাঠের আম্পায়ারের মতকেই গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত জানানো হয়। এই নিয়ম বাতিলের ফলে থার্ড আম্পায়ারের গুরুত্ব আরও বাড়বে। আগের নিয়ম অনুযায়ী মাঠে কোনো আউট নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হলে ফিল্ড আম্পায়ার সফট সিগন্যাল দিয়ে টিভি আম্পায়ারের সহযোগিতা নিতেন। ১ জুন থেকে চালু হতে যাওয়া নতুন নিয়মে এটি থাকছে না। 

এখন থেকে ফিল্ড আম্পায়ারের কোনো সফট সিগন্যাল দিতে হবে না। তিনি সরাসরি টিভি আম্পায়ারের কাছ থেকে জেনে নিবেন ব্যাটসম্যান আউট হয়েছেন নাকি আউট হননি।

আরও পড়ুন: আইসিসি র‌্যাংকিংয়ে ভারতকে টপকে ইংল্যান্ডের পাশে টাইগাররা

আর তিনটি ক্ষেত্রে হেলমেট পরিধান করা বাধ্যতামূলক করেছে আইসিসি। সেগুলো হলো-

১. পেস বোলারের বল মোকাবিলার সময় ব্যাটসম্যানকে অবশ্যই হেলমেট পরতে হবে।
২. উইকেটরক্ষক যখন উইকেটের খুব কাছ থেকে কিপিং করবেন তখন অবশ্যই হেলমেট পরিধান করতে হবে। এবং
৩. কোনো ফিল্ডার যখন ব্যাটসম্যানের খুব কাছে দাঁড়িয়ে ফিল্ডিং করবেন তখন।

এ বিষয়ে আইসিসির পুরুষ ক্রিকেট কমিটির প্রধান সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘সভায় আমরা খেলোয়াড়দের নিরাপত্তার বিষয় নিয়েও আলোচনা করেছি। যেটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কমিটি সভায় সিদ্ধান্ত নিয়েছে উক্ত তিন পরিস্থিতিতে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করতে হেলমেট পরা বাধ্যতামূলক করার।

এছাড়া ফ্রি হিটের নিয়মে সামান্য পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে যদি ফ্রি হিটে কোনো ব্যাটসম্যান বোল্ড আউট হন এবং রান নেন তাহলে সেটি তার নামের সাথে যুক্ত হবে। আগে যেটি বাই রান হিসেবে যুক্ত হতো।


সর্বশেষ সংবাদ