আবারও র‌্যাংকিংয়ে পাকিস্তানের উন্নতি, ভারতের অবনতি

আবারও র‌্যাংকিংয়ে পাকিস্তানের উন্নতি
আবারও র‌্যাংকিংয়ে পাকিস্তানের উন্নতি  © সংগৃহীত

নিউজিল্যান্ড করাচিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে নির্ধারিত ৫০ ওভারে তুলতে পেরেছিল ২৯৯ রান। ৩০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানও শেষ ম্যাচে আর সুবিধা করতে পারেনি। তবে পাকিস্তান সিরিজ জিতেছে ৪-১ ব্যবধানে। সিরিজ জিতলেও ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছিল বাবর আজমদের দল। নেমে গিয়েছিল তিনে। তবে আইসিসির বার্ষিক হালনাগাদে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে পাকিস্তানের।

বৃহস্পতিবার (১১ মে) বার্ষিক র‍্যাঙ্কিং হালনাগাদ প্রকাশ করে আইসিসি। যেখানে দুইয়ে আছে পাকিস্তান।

পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ শেষে ১১৩ র‌্যাটিং পয়েন্টধারী অস্ট্রেলিয়া র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছিল। সমান পয়েন্ট ছিল ভারতেরও। তবে ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে থাকায় দুইয়ে জায়গা হয়েছিল রোহিত শর্মার দলের। আর ১১২ পয়েন্ট নিয়ে পাকিস্তান নেমে গিয়েছিল তিন নম্বরে। বৃহস্পতিবার হালনাগাদকৃত র‌্যাংকিংয়ের দুইয়ে আছে পাকিস্তান। পাকিস্তানের পয়েন্ট এখন ১১৬, আর শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৮।

১১৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত। এ ছাড়া নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা রয়েছে যথাক্রমে চার, পাঁচ ও ছয়ে। বাংলাদেশের বেড়েছে তিন পয়েন্ট। ৯৮ পয়েন্ট নিয়ে সাত নম্বরেই আছে বাংলাদেশ।

আরও পড়ুন: ওয়ানডে বিশ্বকাপের সূচি তৈরি! ভারত-পাকিস্তান ম্যাচ কবে?

দাপট দেখিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন, ‘আগামী ওয়ানডে বিশ্বকাপের জন্য পুরোপুরি প্রস্তুত তার দল।’ 

এদিকে, আইসিসি র‌্যাংকিংয়ের ওয়ানডে ব্যাটারদের তালিকায় সেরা চারের তিনজনই পাকিস্তানের। ওয়ানডের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে প্রথম চার জনের মধ্যে তিনজনই এখন পাকিস্তানের। যথারীতি শীর্ষে দলটির অধিনায়ক বাবর আজম ও তিন নম্বরে বিধ্বংসী ওপেনার ফখর জামান। তাদের মাঝে দুই নম্বরে দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডাসেন। সেরা চারের শেষজন পাকিস্তানের আরেক ওপেনার ইমাম-উল-হক।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে বাংলাদেশের সাকিব আল হাসান (৩৯২)৷


সর্বশেষ সংবাদ