অধিনায়ক হিসেবে বাবরের সেঞ্চুরির বিশ্বরেকর্ড

অধিনায়ক হিসেবে বাবরের সেঞ্চুরির বিশ্বরেকর্ড
অধিনায়ক হিসেবে বাবরের সেঞ্চুরির বিশ্বরেকর্ড  © সংগৃহীত

শুরু হয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তানের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই ম্যাচে মাঠে নেমেই মাইলফলক স্পর্শ করেছেন পাক-অধিনায়ক বাবর আজম। শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজের পর তৃতীয় পাকিস্তানি হিসেবে ১০০ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এই ব্যাটার। তবে আরেকটি বিশ্বরেকর্ড গড়লেন বাবর। এই প্রথম কোন অধিনায়ক হিসেবে বাবর টি-টোয়েন্টি ফরম্যাটে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

শনিবার (১৫ এপ্রিল) রাতে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৯২ রান করে পাকিস্তান। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের ইনিংস থেমে গেছে ৭ উইকেটে ১৫৪ রানে। এতে ৩৮ রানের জয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

৫৮ বলে অপরাজিত ১০১ রানের ইনিংস খেলে বিশ্বরেকর্ডও গড়ে ফেললেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তার এই রেকর্ড গড়া সেঞ্চুরির সুবাধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও সফরকারী নিউজিল্যান্ডকে ৩৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে পাকিস্তান।

বাবরের বিশ্বরেকর্ড গড়া সেঞ্চুরিতে জয় পেল পাকিস্তান

টি-টোয়েন্টি ক্যারিয়ারে এ নিয়ে তৃতীয় সেঞ্চুরি করলেন বাবর আজম। যার সবগুলোই অধিনায়ক হিসেবে। এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে দুটি সেঞ্চুরির রেকর্ড ছিল বাবর, ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং সুইজারল্যান্ডের ফাহিম নাজিরের। এবার দুজনকেই ছাড়িয়ে গেলেন পাকিস্তানি কাপ্তান। 

এই প্রথম কোনো অধিনায়ক হিসেবে বাবর টি-টোয়েন্টি ফরম্যাটে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এছাড়া স্বীকৃত টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন বাবর। ৯ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ বাবরের সামনে আছেন ক্রিস গেইল (২২ সেঞ্চুরি)। 

এর আগে লাহোরে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১৯২ রান করে পাকিস্তান। রিজওয়ান ও বাবরের উদ্বোধনী জুটি থেকে আসে ৯৯ রান। ৩৪ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫০ রান করে ম্যাট হেনরির শিকার হয়ে রিজওয়ান সাজঘরে ফিরলেও উইকেটের একপ্রান্ত আগলে রেখে ব্যাট করতে থাকেন বাবর। ইনিংসের শেষ বলে চার মেরে সেঞ্চুরি করেন তিনি। তাকে সঙ্গ দেন ১৯ বলে ৩৩ রানের ঝোড়ো ইনিংস খেলা ইফতিখার আহমেদ। কিউইদের হয়ে সর্বোচ্চ দুইটি উইকেট নেন হেনরি।

এরপর ১৯৩ রানের লক্ষ্যে নেমে খুব একটা ভালো শুরু পায়নি নিউজিল্যান্ড। ধারাবাহিক বিরতিতে উইকেট হারিয়ে ১৫৪ রানে থামে তাদের ইনিংস। ৪০ বলে চারটি করে চার ও ছক্কায় ৬৫ রানে অপরাজিত থাকেন চাপম্যান। টানা দ্বিতীয় জয়ে বড় ভূমিকা পালন করেন পেসার হারিস রউফ। টানা দ্বিতীয় ম্যাচে গতিময় এই পেসার নেন ৪ উইকেট। প্রথম ম্যাচে ৪ উইকেট নিতে খরচ করেছিলেন ১৮ রানে, এবার লেগেছে ২৭ রান।


সর্বশেষ সংবাদ