ইতিহাস গড়ার ম্যাচ মাঠে বসেই দেখলেন তাসকিনের ছেলে, জানালেন ভালোবাসা

তাসকিন ও ছেলে তাশফিন
তাসকিন ও ছেলে তাশফিন  © সংগৃহীত

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো কোনো সিরিজ জয় বাংলাদেশের। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের গ্যালারিতে বসে ‘আই লাভ ইউ, পাপা’ লেখা প্ল্যাকার্ড হাতে সাড়ে চার বছরের শিশু রিহান অনুপ্রেরণা বাবা তাসকিনকে। মাঠে খেলছেন তাসকিন আর গ্যালারিতে দর্শক-সমর্থকদের নজর কেড়েছেন তার ছেলে তাশফিন আহমেদ রিহান।

রোববার (১২ মার্চ) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এমনই দৃশ্যের দেখা মিলল। এর আগেও অনেকবারই খেলা দেখতে মাঠে এসেছে তাশফিন।

ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ার বাংলাদেশের। দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাটলারদের বিপক্ষে যেকোনো সংস্করণে প্রথম বার সিরিজ জেতার স্বাদ টাইগারদের। এমন ইতিহাসের সাক্ষী হতে মাঠে উপস্থিত পেসার তাসকিনের ছেলে তাসফিন আহমেদ রিহানও। 

তাসকিনকে সমর্থন যোগাতে মাঠে ছেলে তাশফিন

ইংলিশরা যখন একের পর এক উইকেট হারিয়ে বিপর্যস্ত হচ্ছিল, এর মাঝেই ক্যামেরার চোখ যায় গ্যালারিতে বসে থাকা এক ছোট শিশুর দিকে। সে আর কেউ নয়। ২০১৮ সালের সেপ্টেম্বরে তাসকিন-নাঈম দম্পতির ঘর আলোকিত করে জন্ম নেয়া রিহান। তার হাতে ছিল ‘আই লাভ ইউ, পাপা’ প্ল্যাকার্ড।

মিরপুরে রোববার (১২ মার্চ) টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসানের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করতে সময় নেননি টাইগার বোলাররাও। শুরুটা করেন তাসকিন আহমেদ। সাজঘরে ফেরান ইংলিশ ওপেনার ডেভিড মালানকে। এরপর মেহেদী হাসান মিরাজের ক্যারিয়ার সেরা বোলিং আর হাসান মাহমুদ-সাকিবদের বোলিং তোপে মাত্র ১১৭ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

রান তাড়া করতে নেমে প্রথম দুই ওভারে ১৫ রান তোলেন লিটন দাস আর রনি তালুকদার। কিন্তু লিটন চলতি সিরিজে আরও একবার ব্যর্থতার পরিচয় দেন। পুল খেলতে গিয়ে স্যাম কারানকে উইকেট দিয়ে ফেরেন এই ওপেনার (৯ বলে ৯)। পরে রনিও (১৪ বলে ৯) খেলেন উচ্চাভিলাষী শট। জোফরা আর্চারকে পুল করতে গিয়ে ধরা পড়েন মিডঅনে। ২৭ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। পাওয়ার প্লের ৬ ওভারে টাইগারদের সংগ্রহ ছিল ২ উইকেটে ৩২ রান।

তৌহিদ হৃদয় খেলছিলেন আত্মবিশ্বাসের সঙ্গে নাজমুল হোসেন শান্তকে নিয়ে তার ৩১ বলে ২৯ রানের একটি জুটিও গড়ে উঠে। কিন্তু রেহানের বেরিয়ে যাওয়া ডেলিভারি কাট করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দেন হৃদয় (১৮ বলে ২ বাউন্ডারিতে ১৭)।

আরও পড়ুন: আয়ারল্যান্ড সিরিজ থেকে বাদ পড়লেন রিয়াদ

পরে ম্যাচটিকে শান্ত তখন একাই টেনেছেন দলকে। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন কেউই তাকে চাপমুক্ত করতে পারেন নি। এর মাঝে মিরাজের ১৬ বলে ২ ছক্কায় ২০ রান কিছুটা চাপ কমায়।  ষষ্ঠ ব্যাটার হিসেবে আফিফ হোসেন ধ্রুব যখন ফেরেন, তখনও বাংলাদেশের ১৩ বলে দরকার ১৩ রান।  

বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ইতিহাস টাইগারদের

ইংলিশদের টার্গেট তখন শান্ত। শান্তকে ফেরাতে পারলেই বাংলাদেশের আকাশ সমান চাপ সামলাতে হতো। কিন্তু ক্রিস জর্ডানের করা ১৯তম ওভারে প্রতি আক্রমণে যান তাসকিন আহমেদ ও নাজমুল হোসেন শান্ত। এই ওভারে দুজন মিলে হাঁকান তিন বাউন্ডারি, শান্ত অপরাজিত থাকেন ৪৭ বলে ৩ চারে ৪৬ রান করে। জর্ডানের পঞ্চম বলে তাসকিনের চারে জয় নিশ্চিত হওয়ার পর উল্লাসে ফেটে পড়ে পুরো মিরপুর।  


সর্বশেষ সংবাদ