পেলের মৃত্যুতে যা বললেন মেসি-নেইমার-রোনালদো-এমবাপে

  © সংগৃহীত

ফুটবল কিংবদন্তি পেলের বিদায়। তিনটি বিশ্বকাপজয়ী পেলে শুধু মাত্র ফুটবল তারকা নন, তিনি ক্রীড়াবিশ্বের এক অনন্য নাম। যুগের পর যুগ যাকে দেখে অনুপ্রাণিত হয়েছে। সেই মহাতারকা ৮২ বছর বয়সে বৃহস্পতিবার গভীর রাতে চলে গেলেন না ফেরার দেশে। পেলের মৃত্যুতে শোকাহত লিওনেল মেসি, নেইমার, ক্রিস্টিয়ানো রোনালদো ও কিলিয়ান এমবাপেরা। সামাজিক যোগাযোগমাধ্যমে পেলের সঙ্গে তারা ছবিও দিয়ে করেছেন স্মৃতিচারণ।

পেলের মৃত্যুর পর সদ্য বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা মেসি লেখেন, “শান্তিতে বিশ্রাম নাও।” সেই সঙ্গে মেসি পোস্ট করেছেন তার এবং পেলের দু’টি ছবি। সঙ্গে পেলের গোলের পর উচ্ছ্বাসের ছবি। যদিও এই মেসি সম্পর্কে এক সময় পেলের মুখে তারিফ শোনা যেত না। এমনকি পেলে মনে করতেন মেসির থেকে নেমার ভাল ফুটবলার।

ব্রাজিলের ১০ নম্বর জার্সির মালিক এখন নেইমার। এক সময় যা ছিল পেলের। তার মৃত্যুর সংবাদে নেইমার লেখেন, “পেলের আগে ১০ শুধুই একটা সংখ্যা ছিল। কোথাও একটা এমন লেখা পড়েছিলাম। এই বাক্যটা সুন্দর তবে অপূর্ণ। আমি বলব, পেলের আগে ফুটবল শুধুই একটা খেলা ছিল। সব কিছু পাল্টে দিয়েছিলেন পেলে। ফুটবলকে শিল্প বানিয়ে দিয়েছিলেন তিনি। খেলাটাকে সুন্দর করে তুলেছিলেন। আনন্দ দিয়েছিলেন। গরীব এবং বিশেষ করে কৃষ্ণাঙ্গদের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন পেলে। ব্রাজিলকে একটা ছবি দেখতে সাহায্য করেছিলেন। ধন্যবাদ রাজা, তোমার জন্য ফুটবল এবং ব্রাজিলের স্থান উঁচু হয়েছে। পেলে নেই কিন্তু তাঁর জাদু থেকে যাবে। পেলে সব সময় থেকে যাবেন।”

পেলের মৃত্যুৎ পর পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো লেখেন, “সমস্ত ব্রাজিল এবং বিশেষ করে পেলের পরিবারকে সমবেদনা জানাই। এই মুহূর্তে গোটা ফুটবলবিশ্ব যে কষ্টের মধ্যে দিয়ে যাচ্ছে তাতে শুধু একটা শোকবার্তা যথেষ্ট নয়। রাজাকে শুধু বিদায় জানালে হবে না। কয়েক কোটি মানুষের অনুপ্রেরণা পেলে। অতীতে তাঁকে নিয়ে কথা হয়েছে, বর্তমানে তাঁকে নিয়ে কথা হয় এবং ভবিষ্যতেও হবে। আমাকে যে ভালবাসা আপনি দিয়েছেন তা আমি চেষ্টা করেছি আপনাকে ফিরিয়ে দিতে। সে আমরা যত দূরেই থাকি না কেন। কখনও তাঁকে ভোলা সম্ভব নয়। আমি এবং আমার মতো সব ফুটবল ভক্তের মধ্যে বেঁচে থাকবেন পেলে। শান্তিতে ঘুমাও রাজা।”

পেলের সঙ্গে একটি ছবি দিয়ে ফ্রান্সের তারকা ফুটবলার এমবাপে লেখেন, “ফুটবলের রাজা বিদায় নিয়েছেন, তবে তাঁকে ভোলা যাবে না। শান্তির ঘুম ঘুমাও রাজা।” মাত্র ১৯ বছর বয়সে বিশ্বকাপ জিতে নেন এমবাপে। ব্রাজিলের পেলে এবং ফ্রান্সের এমবাপে, দু’জনেই ২০ বছর বয়স হওয়ার আগেই বিশ্বকাপ জিতেছেন। ২৪ বছর বয়স হওয়ার আগে দু’টি বিশ্বকাপ জেতেন পেলে। সেই রেকর্ড অক্ষত থেকে যায় কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ায়।

প্রসঙ্গত, ২০২১ সাল থেকে অন্ত্রের ক্যান্সারে আক্রান্ত পেলে। কাতার বিশ্বকাপের সময় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ২৯ নভেম্বর তাকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। গত ২২ ডিসেম্বর ক্যান্সারের প্রকোপ হঠাৎ বেড়ে যায়। বড়দিনে এ বছর হাসপাতালেই কাটিয়েছিলেন পেলে। বিছানায় অসুস্থ বাবাকে জড়িয়ে ধরে ছবি গণমাধ্যমে পোস্ট করেছিলেন তাঁর কন্যা কেলি। 

গত শনিবার হাসপাতালে পৌঁছে গিয়েছিলেন তার ছেলে এডিসনও। গত কয়েকদিন ধরে পরিবারের লোকেরা হাসপাতালে তার পাশেই ছিলেন। কিন্তু শেষ রক্ষা হল না। ডাক্তাররা সুস্থ করে তুলতে পারলেন না ফুটবল সম্রাটকে। চিরনিদ্রার দেশে চলে গেলেন পেলে।


সর্বশেষ সংবাদ