গোলের রেকর্ডে বাতিস্তুতার সঙ্গী হলেন মেসি

যে রেকর্ডে বাতিস্তুতার সঙ্গী হলেন মেসি
যে রেকর্ডে বাতিস্তুতার সঙ্গী হলেন মেসি  © সংগৃহীত

দীর্ঘদিন ধরে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন বাতিস্তুতা। এবার সে রেকর্ডে ভাগ বসালেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ১০ গোল করেছেন কিংবদন্তি ফুটবলার গ্যাব্রিয়েল বাতিস্তুতা। এতদিন একাই রাজত্ব করেছিলেন এই স্ট্রাইকার। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে মেসির গোলসংখ্যাও এখন দশ।

বিশ্বকাপের দারুণ খেলে দলকে ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালে তুললেন এই পিএসজি তারকা। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত করেছেন ৪ গোল। যা তাকে নিয়ে গেছে অনন্য এক উচ্চতায়।

শুক্রবার দিবাগত রাত ১টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে নেদারল্যান্ডসের মুখোমুখি হয় আর্জেন্টিনা। প্রধমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল আলবিসেলেস্তেরা। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন তারকা মেসি। দ্বিতীয়ার্ধের ৭৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। আর এ গোল করেই গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছুঁয়ে গেলেন তিনি। 

এখন কেবল অপেক্ষা তাকে ছাড়িয়ে যাবার। আর একটি গোল হলেই তিনি ছাড়িয়ে যাবেন বাতিস্তুতাকে। 

বিশ্বকাপে আর্জেন্টিনার ইতিহাসে সবচেয়ে বেশি গোলের মালিক ছিলেন কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্তুতা। তার এই রেকর্ডে এতোদিন ভাগ বসাতে পারেনি কেউ। 

বিশ্বকাপের আগের চার আসরে মেসি মোট গোল করেছিলেন ৬টি। সেই ৬ গোল নিয়েই খেলতে নেমেছিলেন কাতারের মাটিতে। পরে গ্রুপপর্বে ২টি ও শেষ ষোলোতে ১টি গোল করে কিংবদন্তি ম্যারাডোনাকে ছাড়িয়ে যান পিএসজি তারকা। সামনে ছিলেন বাতিস্তুতা। 

আরও পড়ুন: ডাচদের কাঁদিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা

আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি বিশ্বকাপ ম্যাচ খেলার রেকর্ডও এখন মেসির। আর্জেন্টাইন কিংবদন্তী ম্যারাডোনার রেকর্ডকেও তিনি ছাড়িয়ে গেছেন। বিশ্বকাপে ২১টি ম্যাচ খেলে শীর্ষে ছিলেন ম্যারাডোনা। ওইদিকে মেসির ম্যাচ সংখ্যা এখন ২৩টি।

এর আগে কাতারেই পেশাদার ফুটবলে হাজারতম ম্যাচের (ক্লাব ও জাতীয় দল মিলিয়ে) মাইলফলক স্পর্শ করেছিলেন মেসি। আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি পাঁচটি বিশ্বকাপ খেলার রেকর্ডও গড়েন তিনি। তার পেছনে আছেন ৪টি করে বিশ্বকাপ খেলা দিয়াগো ম্যারাডোনা ও হ্যাভিয়ের মাসচেরানো।


সর্বশেষ সংবাদ