ব্রাজিলকে কখনো হারাতে পারেনি ক্রোয়েশিয়া

ব্রাজিলকে কখনো হারাতে পারেনি ক্রোয়েশিয়া
ব্রাজিলকে কখনো হারাতে পারেনি ক্রোয়েশিয়া  © সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সহজ জয়ের পর এবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল। পাঁচবার বিশ্বকাপ জয়ী ব্রাজিল এবারও ফেভারিট দলগুলোর একটি। রেকর্ড আরও সমৃদ্ধ করার অভিযানে তাদের পরের চ্যালেঞ্জ গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। যে দলের বিপক্ষে এখন পর্যন্ত অপরাজিত লাতিন আমেরিকানরা।

শুক্রবার (৯ ডিসেম্বর) আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় প্রথম কোয়ার্টার ফাইনালের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে অতিত পরিসংখ্যান যেন স্বস্তি দিচ্ছে ব্রাজিলকে।

সব মিলিয়ে ৪টি ম্যাচের মধ্যে তিনটিতেই জয় ব্রাজিলের একটি ম্যাচ ড্র হয়েছে। পরিসংখ্যান এবং শক্তিমত্তার দিক থেকে ব্রাজিল এগিয়ে। এটি হবে বিশ্বকাপ মঞ্চে তৃতীয় দেখা। 

একমাত্র দল হিসেবে এখন পর্যন্ত বিশ্বকাপের প্রতিটি আসরে খেলেছে ব্রাজিল। সবশেষ ২০০২ সালে শিরোপা জেতার পর আর ফাইনালে যেতে পারেনি তারা। এ নিয়ে বিশ্বকাপে ষষ্ঠ আসর খেলছে ক্রোয়েশিয়া। বিশ্ব সেরার মঞ্চে তাদের সর্বোচ্চ সাফল্য চার বছর আগে রানার্সআপ হওয়া। রাশিয়া আসরের ফাইনালে ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে যায় তারা।

এবার নিয়ে সবশেষ আট বিশ্বকাপেই কোয়ার্টার-ফাইনালে খেলছে ব্রাজিল। এর মধ্যে ১৯৯৪ ও ২০০২ সালে শিরোপা ঘরে তোলে তারা। ১৯৯৮ সালে হয়েছিল রানার্সআপ। ২০০২ সালের পর কেবল একবার সেমি-ফাইনালে খেলেছে ব্রাজিল। 

বিশ্বকাপে এখন পর্যন্ত তিনবার টাইব্রেকারের পরীক্ষা দিতে হয়েছে ক্রোয়েশিয়াকে। প্রতিবারই সফল হয়েছে তারা। ২০১৮ সালে শেষ ষোলোয় ডেনমার্কের পর কোয়ার্টার-ফাইনালে স্বাগতিক রাশিয়াকে হারায় দলটি। এরপর গত সোমবার একইভাবে জেতে তারা জাপানের সঙ্গে।

আরও পড়ুন: আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের সেরা দশে তিন টাইগার বোলার

২০০৫ সালে ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া সর্বপ্রথম মুখোমুখি হয়েছিল আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে। সে ম্যাচটি ১-১ গোল সমতায় ড্র হয়। 

এরপর ২০০৬ বিশ্বকাপে প্রথমবারের মতো বিশ্বআসরে মুখোমুখি হয় দলদুটি। যেখানে ব্রাজিল ১-০ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে। 

২০১৪ সালে পুনরায় দু’দলের দেখা হয়। সেখানে ব্রাজিল ৩-১ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে। 

সর্বশেষ ২০১৮ সালে আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে দেখা হয়েছিল এই দুইটি ফেভারিট দলের। সেই ম্যাচেও ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছিল তিতের শিষ্যরা।


সর্বশেষ সংবাদ