চার ম্যাচে স্কোয়াডের ২৬ ফুটবলারকে খেলিয়েছে ব্রাজিল

স্কোয়াডের ২৬ ফুটবলারকে খেলিয়েছে ব্রাজিল
স্কোয়াডের ২৬ ফুটবলারকে খেলিয়েছে ব্রাজিল  © সংগৃহীত

চোট কাটিয়ে ফিরেছেন নেইমার। কোচ তিতে শুরুর একাদশের বাকিদেরও ছুটিই দিয়েছিলেন আগের ম্যাচে। নেইমারকে ফিরে পাওয়ার অনুপ্রেরণা। সঙ্গে মহামূল্য বিশ্রামটা পেয়ে যেন আরও চনমনে হয়েই ফিরেছেন ভিনিসিয়াস, রাফিনিয়া, রিচার্লিসনরা। শুরু থেকেই ব্যতিব্যস্ত রেখেছেন প্রতিপক্ষ রক্ষণকে। ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলা ব্রাজিল  ৪-১ গোলে হারায় দক্ষিণ কোরিয়াকে। চলতি বিশ্বকাপে সেরা স্কোয়াড নিয়েই মাঠে নেমেছে যে ব্রাজিল। স্কোয়াডে থাকা পূর্ণ ২৬ জন সদস্যকে মাঠে নামিয়ে রেকর্ডও গড়লেন তিতে। 

এবারের আসরের জন্য যখন ২৬ সদস্যের দল ঘোষণা করে তিতে, তখন ফুটবল বিশ্লেষকরা বলেই রেখেছিলেন, এটিই সবার থেকে সেরা দল

গ্রুপপর্বের শেষ ম্যাচে বেঞ্চে থাকা স্কোয়াড পরীক্ষার কথা বলেছিলেন তিতে, সেটি করেও দেখালেন। শুধুমাত্র একজন প্লেয়ার ওয়েভারতনকে মাঠে নামানো হয়নি তিতের। এবার সেটিও করে দেখালেন সেলেসাও কোচ। শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৮১তম মিনিটে আলিসনকে উঠিয়ে পালমেইরাস গোলরক্ষককে নামান তিনি।

বিশ্বের প্রথম দল হিসেবে স্কোয়াডের সবগুলো সদস্যকে মাঠে নামিয়েছেন ব্রাজিলিয়ান এই কোচ। 

আরও পড়ুন: দক্ষিণ কোরিয়ার জালে ব্রাজিলের গোল উৎসব

এর আগে ২০১৪ সালে ৯১% স্কোয়াড খেলিয়েছেন সেসময়ের সেলেসাও কোচ স্কলারি। ২৩ সদস্যের মধ্যে মাত্র দুইজন মাঠে নামেননি। তারা হলেন জেফারসন ও ভিকতর। এছাড়া ২০০২ বিশ্বকাপেও খেলেছিল ৯১% স্কোয়াড। ২৩ জন সদস্যের মধ্যে মাঠে নামা হয়নি দিদা ও রোসারিও চেনির।

ফ্রান্স ও ইংল্যান্ডেরও ৯১% স্কোয়াড খেলানোর তালিকায় নাম আছে। ১৯৩৮ বিশ্বকাপে ফরাসি কোচ আদেমার পিমেনতা খেলাননি নারিজ ও নিগিনিয়োকে। ইংলিশ কোচ ভিসেন্তে ফিওলা ১৯৬৬ সালের বিশ্বকাপে খেলাননি এডু এবং জিটোকে।  


সর্বশেষ সংবাদ