ফুটবলে ১৪ বছরের বর্ণিল ক্যারিয়ার সিলভার, কখনো দেখেননি লাল কার্ড

থিয়াগো সিলভা
থিয়াগো সিলভা  © সংগৃহীত

থিয়াগো সিলভা সুপরিচিত একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। বয়সটা ৩৫ এর কোটা পেরিয়েছে বছর তিনেক আগেই। অথচ এখনও প্রতিপক্ষের আক্রমণ ভাগকে থমকে দেন বছর বিশের তরুণের ক্ষীপ্রতায়। ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই লাল কার্ড দেখেনননি সেলেসাও অধিনায়ক থিয়াগো সিলভা। পরিচ্ছন্ন ফুটবলের পাশাপাশি প্রতিপক্ষকে খেলাতেই বেশি পছন্দ এই ব্রাজিলীয়ান সেন্টার ব্যাকের। প্রতিনিয়তই তিনি দেখিয়ে যাচ্ছেন ফাউল না করেও কীভাবে আটকানো যায় বল। ব্রাজিল রক্ষণের কাণ্ডারি থিয়াগো সিলভা।

যুগে যুগে বিশ্ব ফুটবলকে ব্রাজিল উপহার দিয়েছে পেলে, গ্যারিঞ্চা, রোনালদো, রোনালদিনহো, নেইমারদের মতো ফুটবল শিল্পীদের। কিন্তু সেন্ট্রাল ডিফেন্ডার? লুইস পেরেইরা, আদাইর, লুসিওতে এসে থমকে যেতে হয়। মাথা চুলকে আর কোনো বৈশ্বিক তারকার নাম মনে পড়ে না। লুসিওর রেখে যাওয়া মশালটাই এক দশক ধরে বহন করে চলেছেন থিয়াগো সিলভা। জাতীয় দলে প্রথমবার আসার পর থেকে আজও রক্ষণভাগকে আগলে রেখেছেন নিবিড় যত্নে।

২০০৮ সালে শুরু। ১৪ বছরের ফুটবল ক্যারিয়ারে ব্রাজিল ডিফেন্সের ভরসার স্তম্ভ থিয়াগো সিলভা। যিনি বিখ্যাত হয়ে আছেন পরিচ্ছন্ন ফুটবল উপহার দেয়ার জন্য। দীর্ঘ অন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই দেখা হয়নি লাল কার্ড। লম্বা ক্যারিয়ারে ব্রাজিলের হয়ে বহু অর্জনের স্বাক্ষী থিয়াগো সিলভা।

এখন পর্যন্ত ১১১টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ফুটবলার হলুদ কার্ড দেখেছেন ১২’বার। সেন্টার ব্যাকের দায়িত্ব পালন করলেও রক্ষণ সামলে প্রতিপক্ষ শিবিরে আক্রমণ শাণাতে সিদ্ধহস্ত এই ব্রাজিলীয়ান। ফাউল না করেও কীভাবে বল আটকানো যায় সেই বিষয়ে সিলভা তৈরি করেছেন দৃষ্টান্ত।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিপক্ষে ডি মারিয়ার খেলা অনিশ্চিত

রক্ষণভাগের গুরু দায়িত্ব পালনের পাশাপাশি ৭টি আন্তর্জাতিক গোল রয়েছে এই সেন্টার ব্যাকের। চলতি বিশ্বকাপে তার অনবদ্য পারফরমেন্সে ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন বেকার বারপোস্টের নিচে অনেকটা ‘বেকার’ সময়ই পার করছেন।

১১১’টি আন্তর্জাতিক ম্যাচ খেলা থিয়াগো সিলভা জয়ের মুখ দেখেছেন ৮১ ম্যাচে। আর ড্র ১৭ ম্যাচে। এমন ঈর্ষণীয় পরিসংখ্যানের বিশ্বের একমাত্র মালিকের নাম ৩৮ বছর বয়সী থিয়াগো সিলভা।

অলিম্পিকে দেশের জন্য সম্মান বয়ে আনা ছাড়াও ২০১৩ সালে জয় করেন ফিফা কনফেডারেশনস কাপ। ২০১৯ সালে ব্রাজিলকে কোপা আমেরিকা জেতাতে রাখেন বড় ভূমিকা তিনি। 

ক্যারিয়ারের সায়াহ্নে এসে এখনো সমানতালে পারফর্ম করে যাচ্ছেন। আসন্ন কাতার বিশ্বকাপেও ব্রাজিল দলের ডিফেন্সের মূল ভরসা তিনিই। ক্যারিয়ারে সম্ভাব্য সকল ট্রফি জিতলেও বিশ্বকাপটাই কেবল বাকি। জীবনের শেষ বিশ্বকাপটা রাঙিয়ে দিতে তাই চেষ্টার কার্পণ্য করবেন না থিয়াগো ‘দ্য মনস্টার’ সিলভা। 

উল্লেখ্য, ২০০৮ সালে সিলভা ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ব্রাজিলের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। তিনি ব্রাজিলের হয়ে এপর্যন্ত ৩টি ফিফা বিশ্বকাপ (২০১০, ২০১৪ এবং ২০১৮) এবং ৪টি কোপা আমেরিকায় (২০১১, ২০১৫, ২০১৯ এবং ২০২১) অংশগ্রহণ করেছেন। 


সর্বশেষ সংবাদ