বৃষ্টির চোখ রাঙানির মধ্যেই টি-২০ শ্রেষ্ঠত্বের লড়াই আজ

অস্ট্রেলিয়ার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আজ লড়বে পাকিস্তান ও ইংল্যান্ড
অস্ট্রেলিয়ার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আজ লড়বে পাকিস্তান ও ইংল্যান্ড  © আইসিসি

বিশ্বকাপ শুরুর আগে ট্রফির দিকে নজর ছিল ১৬ দলের। বাংলাদেশ সময় আজ বিকেলে তা হয়ে যাবে একটি দলের। ক্রিকেটবিশ্বে নতুন করে আত্মপ্রকাশ করতে চ্যাম্পিয়ন দলের ছবি। অস্ট্রেলিয়ার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের আজকের ফাইনাল জিতে পাকিস্তান বা ইংল্যান্ড জয় করবে ট্রফিটি। তবে এর পেছনে চোখ রাঙাছে মেলবোর্নের মেঘযুক্ত আকাশ।

অবশ্য একদিন রিজার্ভ ডে রয়েছে। এদিনও বৃষ্টিতে ভেসে গেলে শিরোপা ভাগাভাগি করতে হবে দু'দলকে। এর মাধ্যমেই শেষ হবে ২৯ দিনের বিশাল কর্মযজ্ঞ। আজ যারাই জিতুক, দু’বার করে শিরোপাজয়ী দল হবে। পাকিস্তান-ইংল্যান্ডকে যুগ্ম চ্যাম্পিয়ন হলে আট বিশ্বকাপে দুটি করে শিরোপা জেতা হবে তিন দলের।

এমসিজিতে পাকিস্তান ১৯৯২ সালের স্মৃতি ফিরিয়ে আনবে, নাকি ইংল্যান্ড ইতিহাস লিখবে- সেটেই এখন আলোচনায়। যদিও এবারের বাস্তবতা ভিন্ন। ইংল্যান্ডের দিকে পাল্লা ভারী। টুর্নামেন্টজুড়েই ভালো খেলেছে তারা। তবে প্রতিপক্ষ যে অননুমেয় পাকিস্তান।

পাকিস্তান গ্রুপ পর্বে ভালো ক্রিকেট খেলেনি। ভারত ও জিম্বাবুয়ের কাছে হেরে বিদায়ের ঘণ্টা প্রায় বেজে গিয়েছিল। তবে টানা তিন ম্যাচ জিতে সেরা চারে জায়গা করে নেয়। সেখানেও ভাগ্যের সহায়তা পেয়েছে। দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের কাছে হেরে না গেলে বিদায় নিতে হতো। তারাই সেরা ছন্দে থাকা নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠেছে।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক বাবর আজম বলেছেন, 'সবকিছু সেই বিশ্বকাপের মতোই হচ্ছে। এবারও শিরোপা জিততে চাই। এ রকম বড় মাঠে দলের পক্ষে শিরোপা উঁচিয়ে ধরতে পারলে তা হবে গর্বের। আমরা শতভাগ দিয়ে চেষ্টা করব।

আরও পড়ুন: সেমিতেই বিদায় রোহিতদের, সস্তায় টিকিট বিক্রি করে দিচ্ছেন ভারতীয়রা

ইংলিশ অধিনায়কও রোমাঞ্চ উপহার দিতে চান মেলবোর্নের ফাইনালে। জস বাটলারের মতে, এখানে বিশ্বকাপের ফাইনাল খেলা সম্মানের। খুবই উত্তেজনা থাকে। আমরা উন্মুখ হয়ে আছি দল হিসেবে ভালো খেলতে। বিগত পারফরম্যান্স আমাদের আত্মবিশ্বাস দিচ্ছে। শক্তিশালী একটি দলের বিপক্ষে নতুন করে খেলতে হবে। ট্রফি নির্ধারণী ম্যাচ কখনও সহজ হয় না।

টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের রেকর্ড ভালো। বিশ্বকাপে দুই ম্যাচেই ইংলিশরা জিতেছে। সব মিলিয়ে ২৮ ম্যাচে ১৮ বার জিতেছে তারা। নিজেদের মাঠেও ইংল্যান্ডের কাছে ৪-৩ ব্যবধানে হেরেছে পাকিস্তান।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের আবহাওয়া বিভাগ বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে। এতে আজ খেলা মাঠে নাও গড়াতে পারে। ৯৫ থেকে ১০০ শতাংশ বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেখানে। পূর্বাভাস ঠিক হলে কাল রিজার্ভ ডেও ভেসে যেতে পারে বৃষ্টিতে।


সর্বশেষ সংবাদ