আমি পরিশ্রম করে গেছি, আল্লাহ সহজ করে দিয়েছেন: রিজওয়ান

  © সংগৃহীত

চলমান টি–টোয়েন্টি বিশ্বকাপে পা রেখেছিলেন র‌্যাংকিংয়ে এক নম্বর ব্যাটসম্যান হিসেবে। কিন্তু একের পর এক ব্যর্থ হয়ে খুইয়েছেন শীর্ষস্থান। আর দলও চলে গিয়েছিল খাদের কিনারে। কিন্তু আচমকাই প্রায় কুড়িয়ে পাওয়া সুযোগটাকে যেন দুই হাত বাড়িয়ে আলিঙ্গন করলেন মোহাম্মদ রিজওয়ান, সেই সঙ্গে পাকিস্তানও।

আজ বুধবার সিডনিতে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের ১৫২ রান তাড়ায় রিজওয়ান তুলে নিলেন টুর্নামেন্টে নিজের প্রথম ফিফটি। ৭ উইকেটে ম্যাচটা জিতে পাকিস্তানও উঠল ফাইনালে।

গত সেপ্টেম্বরে ১০ টি–টোয়েন্টি খেলে ৭ ফিফটি করা এই ব্যাটসম্যানের বিশ্বকাপে প্রথম ফিফটির দেখা পেতে লাগবে ষষ্ঠ ম্যাচ—তা–ও আবার সেমিফাইনালের মতো মঞ্চে—রিজওয়ান কি কখনো এমন ভেবেছিলেন?

প্রশ্নটা যখন ধেয়ে গেল, রিজওয়ানের হাতে তখন ৪৩ বলে ৫৭ রানের স্বীকৃতি হিসেবে পাওয়া ম্যাচসেরার পুরস্কার। সুপার টুয়েলভে প্রত্যাশা অনুযায়ী রান না পেলেও পরিশ্রমের ওপর বিশ্বাস ছিল সব সময়ই। বাকি ভরসাটা রেখেছেন স্রষ্টার ওপর, ‘বিশ্বাস ছিল কঠোর পরিশ্রম করে যেতে হবে। আল্লাহ বলেছেন, তোমরা পরিশ্রম করো, পুরস্কার পাবে। আমি পরিশ্রম করে গেছি। তিনি সহজ করে দিয়েছেন।’

নিউজিল্যান্ডের দেড় শর বেশি রান তাড়ায় বাবর আজমের সঙ্গে উদ্বোধনী জুটিতেই ১০০ পার করে ফেলেন রিজওয়ান। দলীয় ১০৫ রানের মাথায় বাবর আউট হয়ে গেলেও রিজওয়ান ছিলেন ১৩২ রান পর্যন্ত, জয় থেকে পাকিস্তান যখন আর মাত্র ২১ রান দূরে। রিজওয়ানের গড়ে দেওয়া ভিতের ওপর ভর করে শান মাসুদ শেষ ওভারে জয়ের আনুষ্ঠানিকতাটুকু সেরেছেন।

টি–টোয়েন্টিতে আজকের ম্যাচসেরা পুরস্কারটি রিজওয়ানের ক্যারিয়ারের ১১তম। পাকিস্তানের হয়ে ১১টি করে ম্যাচসেরার পুরস্কার আছে মোহাম্মদ হাফিজ ও শহীদ আফ্রিদির।

আজকের ইনিংসে একটা পরিকল্পনা ছিল রিজওয়ানের, ‘পিচ খেলার জন্য সহজ ছিল না। তবু সিদ্ধান্ত নিয়েছিলাম নতুন বলে আক্রমণ শুরু করব। এরপর পাওয়ার–প্লেটা যখন খেলে ফেললাম, সিদ্ধান্ত নিই একজনকে শেষ পর্যন্ত থাকা দরকার।’

বাবর–রিজওয়ানের আজকের জুটিটি ছিল টি–টোয়েন্টিতে তাঁদের নবমবারের মতো ন্যূনতম শতরানের জুটি, বিশ্বকাপে যা তৃতীয়। যে কীর্তি নেই আর কোনো ওপেনিং জুটির।


সর্বশেষ সংবাদ