বিশ্বকাপে বোলিং পারফর্ম্যান্সে ভারতকে টপকে শীর্ষে পাকিস্তান

বাবর- কোহলি
বাবর- কোহলি  © সংগৃহীত

বোলিং বরাবরই পাকিস্তানের প্রধান শক্তি। এবারের টি-২০ বিশ্বকাপেও তার অন্যথা হয়নি। বাবরদের ব্যাটিং আহামরি কিছু হয়নি। তবে বোলারদের পারফর্ম্যান্সে ভর করেই পাকিস্তান শেষ চারে জায়গা করে নেয়। নানা সমীকরণের পর শেষ পর্যন্ত বাংলাদেশকে হারিয়ে চলতি টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে পাকিস্তান। বিশেষ কয়েকটি দিক দিয়ে অন্য দলগুলোকে টেক্কা দিয়েছেন বাবর আজমরা। কৃপণ বোলিং তার মধ্য অন্যতম, যেখানে বাকি দলগুলো কার্যত পাত্তাই পাবে না পাকিস্তানের কাছে।

এখনও পর্যন্ত চলতি টি-২০ বিশ্বকাপে সব থেকে কৃপণ বোলিং করেছেন পাকিস্তানের বোলাররাই। পাকিস্তান সেমিফাইনালের আগে পর্যন্ত টুর্নামেন্টে ওভার পিছু মাত্র ৬.৩৪ রান খরচ করেছে। এই নিরিখে তাদের ঠিক পিছনেই রয়েছে নমিবিয়া। প্রথম রাউন্ডে অংশ নেওয়া নামিবিয়া এবারের বিশ্বকাপে ওভার প্রতি ৬.৪২ রান খরচ করেছে।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপের জন্য দল ঘোষণা করলো ব্রাজিল (তালিকা)

ভারত এবারের বিশ্বকাপে ওভার প্রতি ৭.০৯ রান খরচ করেছে। বাংলাদেশ ও আয়োজক অস্ট্রেলিয়া রয়েছে তালিকার একেবারে শেষের সারিতে। বাংলাদেশ ওভার প্রতি ৭.৯০ ও অস্ট্রেলিয়া ওভার প্রতি ৮.২৩ রান খরচ করেছে। ইকোনমি রেটের নিরিখে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া রয়েছে যথাক্রমে তালিকার ১৪ ও ১৫ নম্বরে। একেবারে শেষে ১৬ নম্বরে রয়েছে আয়ারল্যান্ড। তারা ওভার পিছু সব থেকে বেশি ৮.৩০ রান উপহার দিয়েছে প্রতিপক্ষকে।

এবারের টি-২০ বিশ্বকাপে ওভার প্রতি কারা কত রান খরচ করেছে:

১. পাকিস্তান: ৬.৩৪
২. নামিবিয়া: ৬.৪২
৩. আরব আমিরাত: ৬.৫৮
৪. নেদারল্যান্ডস: ৬.৮৪
৫. নিউজিল্যান্ড: ৬.৯৮
৬. ইংল্যান্ড: ৭.০৬
৭. ভারত: ৭.০৯
৮. শ্রীলঙ্কা: ৭.১৮
৯. জিম্বাবুয়ে: ৭.২২
১০. দক্ষিণ আফ্রিকা: ৭.৩৫
১১. আফগানিস্তান: ৭.৫১
১২. স্কটল্যান্ড: ৭.৫৫
১৩. ওয়েস্ট ইন্ডিজ: ৭.৫৭
১৪. বাংলাদেশ: ৭.৯০
১৫. অস্ট্রেলিয়া: ৮.২৩
১৬. আয়ারল্যান্ড: ৮.৩০


সর্বশেষ সংবাদ