শিরোপার হাসি কার-পাকিস্তান নাকি শ্রীলঙ্কা?

আজ এশিয়া কাপের ফাইনাল
আজ এশিয়া কাপের ফাইনাল   © সংগৃহীত

আজই পর্দা নামছে এশিয়া কাপের ১৫তম আসরের পাকিস্তান এবং শ্রীলঙ্কার মধ্যকার লড়াই দিয়ে। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে দুই দলের মধ্যকার এই ম্যাচ। দুই দলই তাদের এই আসরের যাত্রা শুরু করেছিলো হারের মধ্য দিয়ে। শ্রীলঙ্কা যেখানে নাস্তানাবুদ হয়েছিলো আফগানিস্তানের বিপক্ষে সেখানে পাকিস্তানের প্রতিপক্ষ ছিলো ভারত। তবে টুর্নামেন্টের বাকি সময়টা শক্ত হাতেই সামলেছে দুই দল, এই ফাইনাল তারই ফলাফল। বাবর আজম নাকি শানাকা কে হাসবে শেষ হাসি? কাদের মাথায় উঠবে শ্রেষ্ঠত্বের মুকুট? কে হবে এশিয়ার নতুন রাজা।

এশিয়া কাপটা বরাবরই পাকিস্তানের জন্য এক আক্ষেপের নাম। নিজেদের ইতিহাসে প্রথম আইসিসি শিরোপা যখন জিতেছে পাকিস্তান, এশিয়ান শ্রেষ্ঠত্বের মুকুটটা প্রথমবারের মতো পরেছে তারও আট বছর পর। এরপর সবেধন নীলমনি শিরোপাটা জিততে লেগে গেছে আরও ১২ বছর। একটা করে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ আর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা পাকিস্তানের ট্রফি ক্যাবিনেটে এশিয়া কাপ শিরোপা সেই দুটোই। 

২০১২ সালে বাংলাদেশের মাটিতে সর্বশেষ শিরোপাটা জেতা পাকিস্তান সেই একই ভেন্যুতে দুই বছর পর আবার খেলেছিল ফাইনালে। তবে সেবার দলটির পথ আগলে দাঁড়ায় এই শ্রীলঙ্কাই। সেই ফাইনালের 'প্রতিশোধ' নেওয়ার সুযোগ আজ পাকিস্তানের সামনে। 'প্রতিশোধ' অবশ্য আরও একটা নিতে চাইতেই পারে পাকিস্তান, সর্বশেষ ম্যাচেই যে শ্রীলঙ্কার কাছে হেরেছে বাবর আজমের দল! 

এশিয়া কাপের দ্বিতীয় সফলতম দল শ্রীলঙ্কা আজ নামছে তাদের ১১তম ফাইনালে, আজ তাদের সামনে আছে ষষ্ঠ শিরোপার হাতছানি, যেটা হলে তারা ভারত থেকে পিছিয়ে থাকবে এক শিরোপার ব্যবধানে। 

আরও পড়ুন: দলের জন্য আবেগঘন বার্তা সাঙ্গাকারার

সাম্প্রতিক ফর্মও কথা বলছে লঙ্কানদের পক্ষেই। নিজেদের প্রথম ম্যাচে আফগানদের কাছে দুমড়ে মুচড়ে যাওয়া এক হারে যাত্রা শুরু এই টুর্নামেন্টে, এরপর থেকেই লঙ্কানরা যেন অদম্য। বাংলাদেশকে হারিয়ে এসেছে সুপার ফোরে, এরপর আফগানদের হারিয়ে প্রতিশোধ তুলে, ভারতের বিদায়-ঘণ্টা বাজিয়ে, ফাইনালের পোশাকি মহড়ায় পাকিস্তানকে হারিয়ে এসেছে আজকের ফাইনালে। মোমেন্টামটা যে তাদের পক্ষেই থাকবে তা বলাই বাহুল্য। 

 উভয় দলের টি-টোয়েন্টি-তে মুখোমুখি হবার পরিসংখ্যা :

- মোট মুখোমুখি ২১ বার।
- পাকিস্তানের জয় ১৩টি।
- শ্রীলঙ্কার জয় ৮টি।
-পাকিস্তানের জয় শতকরা ৬২ ভাগ।
- শ্রীলঙ্কার জয় শতকরা ৩৮ ভাগ।

পুরো এশিয়া তাকিয়ে থাকবে ফাইনালের দিকে। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কে বিজয়ী হবে, সেই অপেক্ষায় থাকবে পুরো ক্রিকেট বিশ্ব। সমস্ত পরিসংখ্যান একপাশে রেখে তুমুল উত্তেজনাপূর্ণ একটা ফাইনাল দেখার অপেক্ষায় সবাই।


সর্বশেষ সংবাদ