প্রধান উপদেষ্টার বাসবভনের সামনে অবস্থান ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থী ও অভিভাবকের

প্রধান উপদেষ্টার বাসবভনের সামনে অবস্থান নিয়েছেন ভিকারুননিসা নূন স্কুলের ১৬৯ শিক্ষার্থী ও অভিভাবক
প্রধান উপদেষ্টার বাসবভনের সামনে অবস্থান নিয়েছেন ভিকারুননিসা নূন স্কুলের ১৬৯ শিক্ষার্থী ও অভিভাবক  © সংগৃহীত

ভর্তি পুনর্বহালের দাবিতে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বাসবভন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনার সামনে অবস্থান নিয়েছেন ভিকারুননিসা নূন স্কুলের ১৬৯ শিক্ষার্থী ও অভিভাবক। শনিবার (১৭ আগস্ট) সকালে ব্যানার ও ফেস্টুন নিয়ে অবস্থান নেন তারা।

অভিভাবকরা জানান, চলতি শিক্ষাবর্ষে ভিকারুননিসা স্কুলের প্রথম শ্রেণিতে ভর্তি হয় তাদের সন্তানরা। তবে তিন মাস ক্লাস করার পর বয়স জটিলতায় ভর্তি বাতিল হয় ১৬৯ জনের। অথচ তারা স্কুলের নিয়ম মেনে ভর্তি হয়েছে। বিভিন্ন পরীক্ষায়ও অংশ নেয়। বেতনও পরিশোধ করা হয়। কিন্তু শিক্ষাবর্ষের মাঝখানে এমন সিদ্ধান্তের পর ভর্তি পুনর্বহালের দাবিতে আন্দোলনে নেমেছেন তারা।

এ বিষয়ে হাইকোর্টে রিটও করেন অভিভাবকরা। সেখানেও বহাল থাকে ভর্তি বাতিলের সিদ্ধান্ত। অভিভাবকদের অভিযোগ, ভর্তি বাণিজ্য ও দুর্নীতির শিকার তাদের সন্তানেরা। দ্রুত তাদের ক্লাসে ফেরার ব্যবস্থা করতে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেন অভিভাবকরা।

২০২৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা অনুসরণ না করে বিধিবহির্ভূতভাবে ভর্তি হয় ২০১৫ সালে জন্মগ্রহণকারী ১০ জন এবং ২০১৬ সালের ১৫৯ জন। এ ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল চেয়ে আবেদন করেন দুই শিক্ষার্থীর অভিভাবক। তবে স্কুল কর্তৃপক্ষ সাড়া না দেয়ায় তারা হাইকোর্টে রিট করেন। 

আরো পড়ুন: ঢাবির উপাচার্য নিয়োগ কবে, যা জানা যাচ্ছে

পরে ২৩ জানুয়ারি ১০ দিনের মধ্যে বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্ট। ২৮ ফেব্রুয়ারি ১৬৯ জনের ভর্তি বাতিল করতে চিঠি দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। এরই পরিপ্রেক্ষিতে ভর্তি বাতিল করে স্কুল কর্তৃপক্ষ। পরে ১৩৬ জন অভিভাবক আরেকটি রিট করেন।

১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের সিদ্ধান্ত বহাল রেখে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে গত ২৬ মে দুটি লিভ টু আপিল করা হয়। গত ১৪ জুলাই লিভ টু আপিল খারিজ করেন আপিল বিভাগ।


সর্বশেষ সংবাদ