আগামী বছরের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ছবি

২০২৫ সালের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। সংশ্লিষ্টদের সেভাবেই প্রস্তুতি নিতে বলা হয়েছে। 

মঙ্গলবার (৬ মার্চ) দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, করোনাভাইরাসের পূর্বে এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির শুরুতে আয়োজন করা হত। আমরা পূর্বের সেই সূচিতে ফিরে যেতে চাই। এসএসসি পরীক্ষা দ্রুত শেষ করতে পারলে এইচএসসি পরীক্ষাও আগের সূচিতে আয়োজন করা যাবে।

আরও পড়ুন: আগামী বছরের এইচএসসি পরীক্ষা কবে— জানাল ঢাকা বোর্ড

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে আয়োজন করা হত। করোনার কারণে শিক্ষা সূচিতে পরিবর্তন আনতে হয়েছে। আশা করছি আগামী বছর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের শুরুতেই এইচএসসি পরীক্ষা আয়োজন করতে পারব।

এদিকে একাধিক শিক্ষা বোর্ডের শীর্ষ কর্মকর্তারা আগামী বছর পূর্ণাঙ্গ সিলেবাসে এইচএসসি পরীক্ষা আয়োজনের পরামর্শ দিয়েছিলেন। এপ্রিলের শুরুতে পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করায় পূর্ণ সিলেবাসে পরীক্ষা আয়োজন করা কঠিন। এজন্য আগামী বছরের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে করার সিদ্ধান্ত নিয়েছে।

আগামী বছরের এইচএসসি পরীক্ষার সিলেবাস সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক তপন কুমার আরও বলেন, আমাদের পরিকল্পনা ছিল পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে পরীক্ষা নেওয়ার। তবে শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা কঠিন হওয়ায় সংক্ষিপ্ত অর্থাৎ ২০২৩ সালের সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ