দাখিল উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে জামেয়া কাসেমিয়া মাদ্রাসা

দাখিল উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান
দাখিল উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান  © টিডিসি ফটো

নরসিংদী সদর উপজেলার ‘জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসা’ থেকে সদ্য প্রকাশিত দাখিল পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়েছে। শনিবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় একাডেমিক ভবনের ২য় তলায় এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উক্ত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও মহাপরিচালক আল্লামা সাইয়্যেদ কামালুদ্দিন আব্দুল্লাহ জাফরী। বক্তৃতায় তিনি ছাত্রদের উদ্দেশ্যে বলেন, পড়া লেখার একমাত্র উদেশ্য হলো জ্ঞান অর্জন করা। এই জ্ঞানের মাধ্যমে নিজের নৈতিক চরিত্র গঠন করা। মাদ্রাসায় জ্ঞান চর্চা হয় নৈতিকতার ভিত্তিতে। তিনি কুরআনের সূরা আলাকের ১ম আয়াত: ٱقْرَأْ بِٱسْمِ رَبِّكَ ٱلَّذِى خَلَقَ  (পড় তোমার প্রভুর নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন) পাঠ করেন।  

আরও পড়ুন: ঢাবিতে ছাত্রদলের পাঁচ ‘নেতা-কর্মীকে’ পিটিয়ে পুলিশে দিল ছাত্রলীগ

আয়াতের ব্যাখ্যায় তিনি বলেন, রবকে বাদ দিয়ে আধুনিক পড়াশোনা করলে কখনও আর্দশ ছাত্র হওয়া যায় না। মাদ্রাসায় জেনারেল শিক্ষার পাশাপাশি আল্লাহ, রাসূল, আখিরাত পরকাল ও ইসলামি যাবতীয় শিক্ষা দেওয়া হয়। যার ফলে একজন ছাত্র আদর্শ চরিত্রবান হয়ে গড়ে ওঠে। তিনি ছাত্রদেরকে আরও বলেন, দাখিল মানে প্রবেশ করা, সুতরাং তোমরা আলিমে ভর্তি হয়ে একজন ভালো আলেম হও সেই দোয়া করি।  

জামেয়া কাসেমিয়া মাদ্রাসার অধ্যক্ষ শায়খ দেলোয়ার হোসাইন আল-মাদানি অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন ড. আ.ন.ম. রফিকুর রহমান আল-মাদানি (রেক্টর, জামেয়া কাসেমিয়া) ও উপাধ্যক্ষ শায়খ মাহমুদুল হাসান আল-মাদানি সহ উক্ত প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষকবৃন্দ। 

মাদ্রাসার ক্লাস পরিচালক শায়খ রফি উদ্দিন বলেন, ২ জন ছাত্র সব বিষয়ে A+ পাওয়ার পরও শুধু গণিতে ফেল করেছে। এটা খুবই দুঃখজনক, এ থেকে শিক্ষা নিয়ে সামনে যেন আরও ভালো করতে পারে সেই প্রচেষ্টা চালানোর জন্য তিনি ছাত্রদেরকে কঠোর পরিশ্রমী হতে আহবান জানান। 


সর্বশেষ সংবাদ