নতুন পাঠ্যক্রমে বিনিয়োগ শিক্ষা অন্তর্ভুক্ত করা হবে

  © সংগৃহীত

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে সামঞ্জস্য রেখে সর্বজনীন বিনিয়োগ এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে সরকার। স্কুল পর্যায়ে নতুন কারিকুলামের কাজ চলমান, যেখানে বিদ্যমান গ্রুপ সিস্টেম আর থাকছে না। ১৬ বছর পর্যন্ত সব বিষয়ে শিক্ষার্থীদের ন্যূনতম জ্ঞান বা ধারণা থাকা দরকার। যেহেতু বিনিয়োগ একটি অবিচ্ছেদ্য জীবন দক্ষতা, তাই নতুন কারিকুলামে বিনিয়োগ, সঞ্চয় ইত্যাদিসহ অর্থায়ন সম্পর্কিত মৌলিক ধারণা সংযুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী।

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ভবনে একটি আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম।

অনুষ্ঠানে অধ্যাপক শিবলী রুবাইয়াত উল সলাম জাতীয় পাঠ্যক্রমে বিনিয়োগ শিক্ষা অন্তর্ভুক্তকরণের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন স্কুল, কলেজ পর্যায়ে বিনিয়োগের মৌলিক ধারণা প্রদান করা গেলে পরবর্তীতে তারা বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত দক্ষতার সাথে নিতে পারবে।

বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল বুথ সারাদেশে বিস্তৃত করা হচ্ছে যার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চল থেকেও বিনিয়োগকারীরা বিনিয়োগ করার সুযোগ পাবেন। তিনি বিনিয়োগের ঝুকি নিরসণের জন্য বিনিয়োগ শিক্ষায় উদ্যোক্তা সৃষ্টি, আত্মকর্মসংস্থানসহ বিভিন্ন প্রেক্ষাপট ব্যাখ্যা করেন। তিনি জাতীয় পর্যায়ে বিভিন্ন শিক্ষা সম্পর্কিত মেলায় বিনিয়োগ সংক্রান্ত বিষয়াদি অন্তর্ভুক্ত করার সুপারিশ করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন বিএসইসি কমিশনার ড. মোঃ মিজানুর রহমান, মোঃ আবদুল হালিম, ড. রুমানা ইসলাম।এছাড়াও, বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম, রিপন কুমার দেবনাথ, মনসুর রহমান, পরিচালক, বাংলাদেশ একাডেমী ফর সিকিউরিটিজ মার্কেটস এর মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী, বাংলাদেশ ইনস্টিটিট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার, বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডে চেয়ারম্যান মোঃ আলী আকবর খান প্রমুখ।


সর্বশেষ সংবাদ