কম খরচে বিদেশে ডাক্তারি পড়ার সুযোগ যে ৪ দেশে

কম খরচে বিদেশে ডাক্তারি পড়ার সুযোগ যে ৪ দেশে
কম খরচে বিদেশে ডাক্তারি পড়ার সুযোগ যে ৪ দেশে  © সংগৃহীত

বর্তমানে অনেক শিক্ষার্থীই এমবিবিএস পড়াশোনার জন্য বাহিরের দেশকে বেছে নিচ্ছেন। তবে খরচের কথা চিন্তা করে অনেকেই আবার পিছিয়ে যান। আবার অনেকের মধ্যে একটি ভুল ধারণা রয়েছে, যে বিদেশ থেকে ডাক্তারি পাস করে বাংলাদেশে এসে প্র্যাকটিস করার সুযোগ কম।

এছাড়া প্রাইভেট মেডিকেল কলেজগুলোতে খরচ অনেক বেশি। কিন্তু আপনি চাইলে কম খরচে বিদেশে ডাক্তারি পড়তে যেতে পারেন। দেশের বাইরে থেকে ডাক্তারি পাস করার পর দেশে ও বিদেশে ক্যারিয়ার গঠনের ভালো সুযোগ আছে। 

আজকে আমরা জানবো স্বল্প খরচে কোন কোন দেশে  চিকিৎসাবিদ্যায় পড়া যায়।

* কাজাখস্তান 
এখানে চিকিৎসাবিদ্যার পড়াশোনা উন্নত। এখানে কোর্সগুলো ইংরেজি ভাষায় পড়ানো হয়। প্রতিটি ক্লাসে শিক্ষার্থীসংখ্যা কম থাকায় লেখাপড়ার মান খুব ভালো। এখানে আবেদনের যোগ্যতা রাশিয়ার মতো।

টিউশন ফি
বছরে সাড়ে ৩ থেকে ৬ লাখ টাকা। কাজাখস্তানে ক্লাসে ইংরেজিতে কথা বলতে পারলেও ক্লাসের বাইরে রাশিয়ান বা কাজাখ ভাষায় কথা বলতে হয়। তাই এ দুটি ভাষার যেকোনো একটি জানতে হবে। এখানকার শীতও রাশিয়ার মতো তীব্র।

* চীন
চিকিৎসাবিদ্যা বা ডাক্তারি পড়ার জন্য বাংলাদেশি শিক্ষার্থীরা চীনকে পছন্দ করেন। এখানকার টিউশন ফি অন্য দেশের তুলনায় কম। তা ছাড়া বিদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা রয়েছে। এখানে পড়াশোনার মানও অনেক ভালো। এখানকার ডিগ্রির চাহিদা বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, বিএমডিসির কাছে অনেক বেশি। চীনের হাসপাতাল বা ক্লিনিকে কর্মসংস্থানের ভালো সুযোগও রয়েছে।

আবেদনের যোগ্যতা
বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাস হতে হবে। পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। প্রার্থীদের ১৭ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। কিছু কলেজ বা বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএস বা টোয়েফল স্কোরের প্রয়োজন হতে পারে।

টিউশন ফি
বছরে সাড়ে ৩ লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকা। তবে এখানে আসার আগে মান্দারিন ভাষা শিখতে হবে। মেডিকেলের কোর্সগুলো ইংরেজিতে হলেও ক্লিনিক্যাল প্র্যাকটিসের জন্য মান্দারিন ভাষা জানা জরুরি।

* ফিলিপাইন
এখানের সব কোর্সই ইংরেজি ভাষার হয়। যুক্তরাষ্ট্রের কারিকুলাম অনুসরণ করা হয়। ফিলিপাইনের আরেকটি সুবিধা হলো, এখানে ইউএসএমএলইয়ের পাসের হার অনেক বেশি।

আবেদনের যোগ্যতা
উচ্চমাধ্যমিক সম্পন্ন করার পরই আবেদন করা যায়। কিন্তু এর আগে প্রি-মেডিকেল কোর্স করতে হবে। বাকি সবকিছু চীনের আবেদনের মতোই।

টিউশন ফি
বছরে সাড়ে ৩ লাখ থেকে ৫ লাখ টাকা। এখানে প্রি-মেডিকেল কোর্স করার কারণে এমবিবিএস করতে অতিরিক্ত সময় লাগে।

* রাশিয়া
ইউরোপীয় অন্য দেশগুলোর তুলনায় রাশিয়ার টিউশন ফি বেশ কম। এখানে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের গবেষণার জন্যও উৎসাহ দেওয়া হয়।
আবেদনের যোগ্যতাচীনের মতো। তবে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

টিউশন ফি
বছরে সাড়ে ৪ লাখ থেকে ৫ লাখ টাকা। এখানে পড়তে চাইলে রাশিয়ান ভাষা জানতে হবে। রাশিয়ার আবহাওয়া বাংলাদেশের তুলনায় অনেক বৈরী। বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

যে বিষয়গুলো আপনাকে জানতে হবে
(১) বাধ্যতামূলকভাবে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নিতে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে।

(২) বিএমডিসি অফিস থেকে বিদেশে পড়ার বৈধ সনদ বা এলিজিবিলিটি সার্টিফিকেট নিতে হবে। 

(৩) যে দেশে পড়তে যাচ্ছেন বা যে মেডিকেল কলেজে পড়তে যাচ্ছেন, সেই মেডিকেল কলেজ বিএমডিসির অনুমোদন আছে কি না, সেটা জেনে নিতে হবে।
বিস্তারিত তাদের ওয়েবসাইটে পাওয়া যাবে। কিছু মেডিকেল কলেজে আবেদনের জন্য একটি প্রবেশিকা পরীক্ষা দিতে হতে পারে।

(৪) যে দেশেই এমবিবিএস পড়তে যান, প্রথমে সেই দেশের মেডিকেল বিশ্ববিদ্যালয় বা কলেজগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত কি না, জেনে নিতে হবে। তবে মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলো ইসিএফএমজি কর্তৃক নিবন্ধিত কি না, সেটা দেখে নিতে হবে।

আরও পড়ুন: উচ্চশিক্ষায় আইইএলটিএস ছাড়াই পড়াশোনার সুযোগ রয়েছে যে ১০ দেশে

(৫) আপনি যুক্তরাষ্ট্রে প্র‍্যাকটিস করতে চাইলে অবশ্যই ইউনাইটেড স্টেটস মেডিকেল লাইসেন্সিং এক্সামিনেশন (ইউএসএমএলই) দিতে হবে। সে ক্ষেত্রে যে কলেজে পড়বেন, তা ডব্লুউএফএমই কর্তৃক অনুমোদিত কি না, সেটা দেখতে হবে।

(৬) বাইরে থেকে এমবিবিএস সম্পন্ন করার পর বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের কোয়ালিফাইং পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। উত্তীর্ণ হলে দেশে এক বছরের ইন্টার্নশিপ করার সুযোগ মিলবে। এরপরেই সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতাল অথবা ক্লিনিকে চাকরি করা অথবা বিসিএস পরীক্ষায় নিজের যোগ্যতা প্রমাণের সুযোগ মিলবে। 

সূত্র: বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের ওয়েবসাইট


সর্বশেষ সংবাদ