সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ডস

স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ডস
স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ডস   © সংগৃহীত

নেদারল্যান্ডস সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর এবং বিভিন্ন শর্ট কোর্সে অধ্যায়নের সুযোগ দিচ্ছে। ‘অরেঞ্জ নলেজ প্রোগ্রাম (ওকেপি)’ এর আওতায় শিক্ষার্থীদের পড়াশোনার সম্পূর্ণ খরচ বহন করা হবে। টিউশন ফি ছাড়াও বিমান খরচ, মাসিক উপবৃত্তি ও স্বাস্থ্যবীমাসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। এ স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীরা নেদারল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারবেন। 

বাংলাদেশসহ বিশ্বের আরও ৪০টি দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। বাংলাদেশি শিক্ষার্থীরা ইন্টেগ্রেটেড ফুড এন্ড নিউট্রিশন সিকিউরিটি, ইন্টেগ্রেটেড ওয়াটার রিসোর্সেস ম্যানেজমেন্ট, ডেল্টা ম্যানেজমেন্ট এবং সেক্সুয়াল এন্ড রিপ্রোডাক্টিভ হেলথ এন্ড রাইটস বিষয়ে পড়াশোনা করতে পারবেন। রাউন্ড ১ এর  আবেদনের শেষ সময় ৩০ মার্চ এবং রাউন্ড ২ এর আবেদনের সময় ২৮ জুন থেকে ৫ সেপ্টেম্বর।

অরেঞ্জ নলেজ প্রোগ্রাম স্কলারশিপটি নেদারল্যান্ডসের ডাচ মন্ত্রণালয় দ্বারা অর্থায়নকৃত। এই স্কলারশিপের মাধ্যমে আন্তর্জাতিক শিক্ষার্থীরা নেদারল্যান্ডস’র শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে বিনামূল্যে অধ্যয়নের সুযোগ পেয়ে থাকে। এছাড়া স্কলারশিপটি এক হাজারেরও বেশি কোর্স অফার করে। 

সময়কাল: স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের সময়কাল সাধারণত ১২ মাস হয় এবং অনলাইন কোর্সের বিভিন্ন সময়কাল থাকে। যেমন ২ মাস, ৬ মাস আবার ১২ মাসও হতে পারে।

সুযোগ-সুবিধা
* সম্পূর্ণ  টিউশন ফি প্রদান করবে ।
* ভিসা খরচ। 
* ভ্রমণ খরচ।
* স্বাস্থ্য বীমা।

যোগ্যতাসমূহ
* ওকেপি দ্বারা নির্ধারিত দেশের হতে হবে।
* বৈধ পরিচয়পত্র থাকতে হবে। 
* বিগত ডিগ্রিগুলোর একাডেমিক ফলাফল ভালো হতে হবে।  
* সহ-শিক্ষামূলক কার্যক্রমে সক্রিয় থাকতে হবে। 
* ইংরেজি অথবা ফরাসি ভাষায় দক্ষ হতে হবে।

বিনামূল্যে জার্মানিতে পড়াশোনা ও চাকরি | পড়াশোনা ও ক্যারিয়ার | Provat  Feri | Popular Bangla Online News Paper in Australia

প্রয়োজনীয় নথিপত্র
* আবেদনকারীর পাসপোর্ট।
* একাডেমিক পেপারস।
* দুইটি রেফারেন্স লেটার।
* পার্সোনাল স্টেটমেন্ট।
* ইংরেজি দক্ষতা সনদ।
* জীবন বৃত্তান্ত (সিভি)।
* রিসার্চ প্রপোজাল (যদি থাকে)।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষায় আপনার গন্তব্য হতে পারে যে পাঁচ দেশ

আবেদন প্রক্রিয়া 
আবেদনকারীকে প্রথমেই একটি কোর্স নির্বাচন করতে হবে। এরপর পছন্দের বিষয়টি যে ইউনিভার্সিটি অফার করছে, সেই ইউনিভার্সিটির সাথে যোগাযোগ করে এই স্কলারশিপের জন্য আবেদন করতে হবে। আবেদনকারীকে অনলাইনে আবেদন করতে হবে। 

আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন  


সর্বশেষ সংবাদ