বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সমৃদ্ধ করেছে: স্টিফেন ইবেলি

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি  © টিডিসি ফটো

ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি বলেছেন, বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসকে সমৃদ্ধ করেছে এবং তার দেশের জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করেছে। বুধবার (১০ জুলাই) রাজধানীর ইএমকে সেন্টারে ‘এডুকেশন ইউএসএ’ আয়োজিত মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশন’-এ তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ভালো ফলাফল করতে হলে নিজের কমফোর্ট জোন থেকে বের হতে হবে। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার পাশাপাশি সহশিক্ষামূলক বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে। 
যুক্তরাষ্ট্রে পড়াশোনা এবং নতুন পরিবেশ শিক্ষার্থীদের জন্য কঠিন হতে পারে জানিয়ে শিক্ষার্থীদের পরামর্শও প্রদান করেন ইবেলি। তিনি বলেন, নতুন পরিবেশে মানিয়ে নিতে সাহায্য চাওয়ার মাধ্যমে সমস্যার সমাধান হতে পারে। চার বছর উচ্চশিক্ষা গ্রহণ শেষে শিক্ষার্থীদের অনেক কিছুই বদলে যাবে বলেও জানান তিনি।

ইএমকে সেন্টারের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার বাংলাদেশ থেকে ১২০ জনেরও বেশি শিক্ষার্থী ঢাকায় আয়োজিত নবীনবরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। তারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রদেশে ৩১টি কলেজ ও বিশ্ববিদ্যালয়  উচ্চশিক্ষার জন্য যাচ্ছেন। তারা আসন্ন সেমিস্টারে বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন প্রোগামে অংশগ্রহণ করার কথা রয়েছে। 

আরও পড়ুন: উচ্চশিক্ষায় বিদেশগামী বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে আমেরিকা

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র দূতাবাসের কনস্যুলার সেকশন, এডুকেশন ইউএসএ, যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ভর্তি কর্মকর্তা, বর্তমান এবং সাম্প্রতিককালে পড়াশোনা শেষ করেছেন এমন শিক্ষার্থীদের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। যুক্তরাষ্ট্রে পড়াশোনার সময় শিক্ষার্থীরা যে ধরনে প্রাতিষ্ঠানিক, সাংস্কৃতিক এবং জীবনযাত্রার পার্থক্যের মুখোমুখি হবে সে বিষয়ে পরামর্শ দেন বক্তারা। 

বাংলাদেশ থেকে এবার যেসব শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষা জন্য যাওয়া শিক্ষার্থীদের একজন আল জিহাদ সামি। তিনি উচ্চশিক্ষার জন্য সুযোগ পেয়েছেন ইউটি আর্লিংটন ইউনিভার্সিটিতে। কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়তে যাওয়া এ শিক্ষার্থী উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, আমি প্রযুক্তি নিয়ে আগে থেকেই কাজ করছি। আমি ভিন্ন কিছু করতে চাই। সে পদক্ষেপের অংশ হিসেবে এটি আমার প্রথম পদক্ষেপ। আমার স্বপ্ন পূরণের পথে সুন্দর শুরু। 

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষা: এক বছরে দেশ ছেড়েছেন ৫২ হাজারেরও বেশি শিক্ষার্থী

মো. তানভীর ইবনে আলম বাংলাদেশ থেকে যাচ্ছেন ট্রুম্যান স্টেট ইউনিভার্সিটিতে বিএসই ইন ফাইন্যান্স বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের জন্য। তরুণ এ শিক্ষার্থী বলেন, আমি বাংলাদেশের বেশকিছু বিশ্ববিদ্যালয়ে চেষ্টা করেছি। পাশাপাশি দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও ভর্তির চেষ্টা করি। এর মধ্যে যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড এবং রোমানিয়া ছিল। এর মধ্যে আমি যুক্তরাষ্ট্রে সুযোগ পেয়েছি। আগামী ১৯ আগস্ট থেকে আমার ক্লাস শুরু হবে। 

প্রসঙ্গত, বিগত বছর বাংলাদেশ থেকে ১৩ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গেছেন, যা এযাবৎকাল রেকর্ড। ফলে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানোর তালিকায় ১৩তম দেশে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ। আগের বছরের তুলনায় শিক্ষার্থী পড়তে যাওয়ার সংখ্যা বেড়েছে ২৮ শতাংশ—যা বৈশ্বিক হিসেবে সর্বোচ্চ।


সর্বশেষ সংবাদ