যুক্তরাষ্ট্রে শিক্ষকতায় আগ্রহীদের জন্য সুখবর, সুযোগ আছে বাংলায় পাঠদানের

স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে শিক্ষকতার সুযোগ
স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে শিক্ষকতার সুযোগ   © সংগৃহীত

২০২৫-২৬ শিক্ষাবর্ষে আমেরিকার ‘ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট’ (এফএলটিএ) প্রোগ্রামের জন্য আবেদন গ্রহণ চলছে। যারা স্কলারশিপের মাধ্যমে যুক্তরাষ্ট্রে শিক্ষকতা করতে ইচ্ছুক বাংলাদেশী তরুণ-তরুণীদের জন্য এটি একটি দারুণ সুযোগ। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় শিক্ষকতার সুযোগ দিতেই এ স্কলারশিপ।

বাংলাদেশি যেসকল তরুণ শিক্ষকতা পেশায় নিযুক্ত আছেন (আমেরিকার স্টাডিজ, জার্নালিজম অ্যান্ড মিডিয়া, আমেরিকান/ইংরেজি সাহিত্য ও বাংলা ভাষার প্রশিক্ষক), তারা ফুলব্রাইট এফএলটিএ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ২৭ই জুলাই ২০২৪৷ 

ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট ( এফএলটিএ) একটি ফুলব্রাইট প্রোগ্রাম। এটি মার্কিন সরকারের ফ্ল্যাগশিপ ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ। এই প্রোগ্রাম মার্কিন পররাষ্ট্র দপ্তরের আর্থিক সহায়তায় পরিচালনা করা হয়। 

সুযোগ-সুবিধা
নয় মাস মেয়াদি নন–ডিগ্রি এই প্রোগ্রামের আওতায় বৃত্তিপ্রাপ্তরা বিনা খরচে যুক্তরাষ্ট্রের কলেজ/বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের বাংলা ভাষা শিক্ষা দেবেন। নিজের অভিজ্ঞতা শেয়ার করবেন। পেশাগত দক্ষতা অর্জন ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে পারবেন। 

যোগ্যতা
বাংলাদেশের নাগরিক হতে হবে। ইংরেজি বা এ সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক হতে হবে। তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকতার বয়স সাত বছরের বেশি হওয়া যাবে না। বাংলাদেশের স্বীকৃত কোনো সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি সম্পন্ন হতে হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। ইংরেজি ভাষার দক্ষতার পরীক্ষায় টোফেল স্কোর ৮০ অথবা আইইএলটিএস স্কোর ৭ থাকতে হবে। 

গবেষণায় ফেলোশিপ দিচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

আবেদন পদ্ধতি
* প্রথমে আবেদনকারীকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে (নির্দেশাবলী অনুসরণ করে অ্যাকাউন্ট তৈরি করতে হবে) । 
* অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। 
* একাডেমিক নম্বরপত্র (স্নাতক ও স্নাতকোত্তর) ও 
* তিনজন সুপারিশকারী পৃথকভাবে অনলাইন আবেদন পোর্টালে সরাসরি তিনটি সুপারিশপত্র আপলোড/উপস্থাপন করবেন। 
* একাডেমিক রেকর্ডবিষয়ক তথ্যাদির ফরম (অনলাইন আবেদন সাইটে পাওয়া যাবে)। 
* টোয়েফল/আইইএলটিএসের স্কোরের সনদ। 

আরও পড়ুন: হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৯৩ লাখ টাকার ফেলোশিপ, থাকছে কাজের সুযোগও

আবেদন প্রক্রিয়া
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন ফরম পেতে ক্লিক করুন  

 

সর্বশেষ সংবাদ