স্বপ্ন যাদের কানাডায় উচ্চশিক্ষার, দেখুন সেরা ১০ বিশ্ববিদ্যালয়

স্বপ্ন যাদের কানাডায় উচ্চশিক্ষার
স্বপ্ন যাদের কানাডায় উচ্চশিক্ষার  © সংগৃহীত

জীবন মানের বিবেচনায় কানাডা অবস্থান শীর্ষ তিনে। কানাডা বিশ্বের অভিবাসিদের এক নম্বর পছন্দনীয় দেশ হিসেবে এরই মধ্যে ব্যাপক পরিচিতি লাভ করেছে। উন্নত জীবনযাপন, চাকরি বা পড়াশোনার জন্য কানাডা বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর প্রায় সব দেশের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে প্রথম পছন্দ কানাডা। এছাড়া অনেকে ভ্রমণের জন্য কানাডায় যেতে চায়।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) প্রতিবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের নানা ধরনের র‍্যাঙ্কিং প্রকাশ করে। কিউএস বছরের বিভিন্ন সময়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং, ইন্টারন্যাশনাল ট্রেড র‌্যাঙ্কিং (বিবিএ-এমবিএ), ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং রিজিয়ন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং বেস্ট সিটিস অব স্টুডেন্ট, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং বাই কাউন্ট্রিসহ নানা তালিকা করে থাকে। দেশভিত্তিক সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাও করে কিউএস। 

এবারও করেছে বিশ্বের সেরা ১ হাজার ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা করেছে। সেই তালিকা থেকে কানাডার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে জানব।

১. কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয় আছে শীর্ষে। ১০০–এর মধ্য স্কোর ৮৬ দশমিক ৩। এটি ২০২৪ সালের কিউএস বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ২১তম অবস্থানে আছে।

২. কানাডার মন্ট্রিলে অবস্থিত ম্যাকগিল বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। স্কোর ৮৩ দশমিক ৭। বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের করা তালিকায় ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩০তম।

৩. ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া কানাডার তৃতীয় সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। দেশটির ভ্যাঙ্কুভারে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস। ৮১ দশমিক ৫ স্কোর নিয়ে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া কিউএস ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে আছে ৩৪তম অবস্থানে।

৪. কানাডার ইউনিভার্সিটি অব আলবার্টা দেশটির এডমন্টন শহরের একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। ৫৮ দশমিক ৩ স্কোর নিয়ে বিশ্বব্যাপী করা বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে আছে ১১১তম স্থানে। এটি কানাডার চতুর্থ সেরা বিশ্ববিদ্যালয়।

৫. কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়টি কিউএসের করা তালিকায় আছে ১১২তম অবস্থানে। ১০০–এর মধ্য বিশ্ববিদ্যালয়টির স্কোর ৫৮ দশমিক ১। ওয়াটারলু বিশ্ববিদ্যালয় কানাডার পঞ্চম সেরা বিশ্ববিদ্যালয়।

স্কলারশিপ নিয়ে স্নাতক করুন কানাডায় 

৬. ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ৫৭ দশমিক ৪ স্কোর নিয়ে বিশ্বের ১১৪তম অবস্থানে আছে। এটি দেশটির ষষ্ঠ সেরা বিশ্ববিদ্যালয়।

৭. ইউনিভার্সিটি ডি মন্ট্রিল সারা বিশ্বের ১৪১তম তালিকার একটি বিশ্ববিদ্যালয়। কিউএস র‌্যাংকিংয়ে ৫২ দশমিক ১ স্কোর নিয়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি দেশের সপ্তম সেরা বিশ্ববিদ্যালয়।

৮. ইউনিভার্সিটি অব ক্যালগারির স্কোর ৪৭ দশমিক ৯। এটি কানাডার অষ্টম সেরা বিশ্ববিদ্যালয়।

৯. কানাডার হ্যামিলটনের ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়টি ৪৬ দশমিক ৮ স্কোর নিয়ে বিশ্বের ১৮৯তম বিশ্ববিদ্যালয়। এটি দেশটির নবম সেরা বিশ্ববিদ্যালয়।

১০. অটোয়া বিশ্ববিদ্যালয় কানাডার দশম সেরা বিশ্ববিদ্যালয়। বিশ্ব তালিকার ২০৩ র‍্যাংঙ্কিয়ে থাকা বিশ্ববিদ্যালয়টির স্কোর ৪৫ দশমিক ২।

নর্থ আমেরিকার দেশ কানাডা মূলত শীত প্রধান একটি দেশ এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ। এই দেশের আয়তন ৯.৯৮ মিলিয়ন বর্গকিলোমিটার আর জনসংখ্যা ৩,৭৯,৭১,০২০ জন। এই দেশের অফিসিয়াল ভাষা ফ্রেঞ্চ ও ইংরেজী এবং মুদ্রা কানাডিয়ান ডলার। এই দেশের জিডিপি $১.৮১২ ট্রিলিয়ন আর পার কাপিটা জিডিপি হল ৪৯,৯৩১ ডলার। এই দেশের রাজধানী অটোয়া আর সর্ববৃহৎ শহর টরেন্টো। 


সর্বশেষ সংবাদ