বিদেশে উচ্চশিক্ষায় নারী শিক্ষার্থীদের জন্য সেরা পাঁচ স্কলারশিপ 

বিদেশে উচ্চশিক্ষায় নারী শিক্ষার্থীদের জন্য সেরা পাঁচ স্কলারশিপ 
বিদেশে উচ্চশিক্ষায় নারী শিক্ষার্থীদের জন্য সেরা পাঁচ স্কলারশিপ   © সংগৃহীত

দুই যুগ আগেও সময় এমন ছিল যে, নারীরা কোনোমতে স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়তেন। কিন্তু বর্তমান সময়ে ভিন্ন চিত্র দেখা যায়। নারীরা নিজেরাই নিজের সিদ্ধান্ত নিতে পারছেন। সব ধরনের চ্যালেঞ্জিং পেশায় কিংবা উচ্চশিক্ষায় নিজের উপস্থিতি নিশ্চিত করছেন নারীরা। 

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছরই হাজারো শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমান। এর মধ্যে পুরুষ শিক্ষার্থীদের পাশাপাশি নারী শিক্ষার্থীরাও সমান সংখ্যকভাবে এগিয়ে রয়েছে। কেননা উচ্চশিক্ষা ও পেশাগত দক্ষতা বিকাশে শুধু নারীদের জন্যই আছে নানা আন্তর্জাতিক স্কলারশিপ ও ফেলোশিপ। আজ আমরা বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে নারী শিক্ষার্থীদের জন্য সেরা পাঁচ স্কলারশিপ সম্পর্কে জানবো। 

(১) ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ
দক্ষিণ এশিয়ার নারী শিক্ষার্থী ও গবেষকদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে স্কলারশিপ প্রদান করে ব্রিটিশ কাউন্সিল। উইমেন ইন স্টেন (সাইন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যাথম্যাটিকস) নামে এই স্কলারশিপের আওতায় যুক্তরাজ্যের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা আর্লি অ্যাকাডেমি ফেলোশিপ অর্জনের সুযোগ প্রদান করা হয়ে থাকে। বিশ্ববিদ্যালয় ভেদে আবেদনের সময়সীমার ভিন্নতা থাকে। 
 
এ স্কলারশিপ প্রোগ্রাম আমেরিকা, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার নারীদের উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বৈশ্বিক অংশীদার-ত্বের অংশবিশেষ। যে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে, (১) কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন, (২) অ্যাঙ্কলিয়া রাসকিন ইউনির্ভাসিটি, (৩) ইউনির্ভাসিটি অব গ্রিনউইচ, (৪) ইউনির্ভাসিটি অব সাউদাম্পটন, (৫) কভেন্ট্রি ইউনির্ভাসিটি।

বিস্তারিত জানতে ক্লিক করুন 

(২) অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বৃত্তি
অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ (এএএস) প্রোগ্রামটি উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য। দেশটির সরকার এ স্কলারশিপের জন্য অনুদান প্রদান করে। নেতৃত্বের গুণাবলি রয়েছে এবং পরিবর্তনে আগ্রহী শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। প্রোগ্রামটি এমন শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে, যারা তাঁদের দেশে ফিরে যেতে এবং স্নাতক হওয়ার পরে তাঁদের জাতির উন্নয়নে অবদানের জন্য দক্ষতা এবং জ্ঞান ব্যবহার করতে চান।

ব্ল ইকোনমি, স্বাস্থ্য, শিল্প-বাণিজ্য, পাবলিক পলিসি-অর্থনীতি-সুশাসনসহ ৭টি বিভাগে বিভিন্ন বিষয়ে অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বৃত্তির মাধ্যমে পড়ার সুযোগ আছে। শুধু মাস্টার্সের জন্য এ স্কলারশিপ দেয়া হয়। নারী শিক্ষার্থীদের এ স্কলারশিপে আবেদনের জন্য বিশেষ উৎসাহ দেয়া হয়। 

বিস্তারিত জানতে ক্লিক করুন 

Career & Scholarship – Youth Carnival

(৩) ইউনেসকো ফেলোশিপ
যে সকল নারী শিক্ষার্থীরা বিজ্ঞান, জীববিজ্ঞান, গণিত ও প্রকৌশল নিয়ে গবেষণা করতে চান, তাদের জন্য এই ফেলোশিপ। ১৯৯৮ সাল থেকে ল’রিয়েল-ইউনেসকো ফর উইমেন ইন সায়েন্স নামে এই ফেলোশিপ প্রদান করে থাকে ইউনেসকো।

বিস্তারিত জানতে ক্লিক করুন

(৪) জেনারেশন গুগল স্কলারশিপ
নারী শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে পড়তে উৎসাহ দিতে ও নেতৃত্বের বিকাশের জন্য জেনারেশন গুগল স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।  নির্বাচিত শিক্ষার্থীদের $২,৫০০ মার্কিন ডলার প্রদান করে। 

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

(৫) সিএফএ স্কলারশিপ 
এই স্কলারশিপটি প্রদান করে থাকে চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) ইনস্টিটিউট। নারীদের সিএফএ হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ দিতে এবং  ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট খাতে কর্মরত নারীদের বিশেষভাবে উৎসাহ দেয়ার জন্য এই স্কলারশিপ প্রদান করা হয়। প্রতিবছর সেপ্টেম্বর মাসে স্কলারশিপের জন্য আবেদন নেয়া হয়।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ