রাজধানীতে আন্তর্জাতিক শিক্ষা মেলা

শতভাগ স্কলারশিপ নিয়ে বিদেশে পড়ার সুযোগ

শতভাগ স্কলারশিপ নিয়ে বিদেশে পড়ার সুযোগ
শতভাগ স্কলারশিপ নিয়ে বিদেশে পড়ার সুযোগ  © ফাইল ছবি

অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যে পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ২৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত স্কলারশিপের সুযোগ দিতে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক শিক্ষা মেলা। ‘প্যাক এশিয়া বাংলাদেশে’র উদ্যোগে রাজধানীতে আগামী শনিবার (৪ মার্চ) সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এ শিক্ষামেলা।

রাজধানীর গুলশান-২ এর ৪৬ নং রোডের ৪১ নং বাড়িতে অবস্থিত হোটেল লেকশোর এ মেলায় বিনামূল্যে প্রবেশ করতে পারবেন শিক্ষার্থীরা; মেলায় শিক্ষার্থীদের জন্য থাকবে ২৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত স্কলারশিপের সুযোগ।

মেলায় অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের  প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং তাদের প্রতিষ্ঠানের জন্য মনোনীত শিক্ষার্থীদের স্কলারশিপসহ যোগ্যতা মূল্যায়ন করবেন।

অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়, নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস), ওলংগং বিশ্ববিদ্যালয়, ডিকিন বিশ্ববিদ্যালয়, কারটিন বিশ্ববিদ্যালয়, ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়, জেমস্ কুক বিশ্ববিদ্যালয় ব্রিসবেন, আরএমআইটি বিশ্ববিদ্যালয়, নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়, দি হোটেল স্কুল (সাউদার্ন ক্রস বিশ্ববিদ্যালয়), ইউটিএস কলেজ, ভিক্টোরিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির প্রতিনিধিরা থাকবেন শিক্ষারথীদের সাথে সরাসরি কথা বলতে। 

মেলায় থাকছে আমেরিকার ষ্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়ক (সুনি ওসউইগো), ফ্রাংকলিন বিশ্ববিদ্যালয়, ইলিনিয়েস ষ্টেট বিশ্ববিদ্যালয়, অরেগোন ষ্টেট বিশ্ববিদ্যালয়, কলোরাডো ষ্টেট বিশ্ববিদ্যালয়, জর্জ মেসন বিশ্ববিদ্যালয়, হোফস্ট্রা বিশ্ববিদ্যালয়, লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়, মার্শাল বিশ্ববিদ্যালয়, সেইন্ট লুইস বিশ্ববিদ্যালয়, আলাবামা বিশ্ববিদ্যালয়, এরিজনা বিশ্ববিদ্যালয়।

এছাড়াও কানাডার ফ্লেমিং কলেজ টরোন্টো,  টরোন্টো স্কুল অব ম্যানাজমেন্ট, ট্রিবাস ইনিস্টিউট, কানাডিয়ান কলেজ অব টেকনোলজি এন্ড বিজনেসের মতো বিশ্ববিদ্যালয়গুলোও থাকছে মেলায়। পাশাপাশি যুক্তরাজ্যের বেশকিছু বিশ্ববিদ্যালয় সরাসরি অংশগ্রহণ করবে এ মেলায়।

উল্লিখিত বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্যান্য যেকোনো বিশ্ববিদ্যালয় সম্পর্কে তথ্য দেওয়ার জন্য মেলায় থাকবেন প্যাক এশিয়া দিল্লী থেকে মহা ব্যবস্থাপক রঞ্জন ভট্টাচার্য।  

মেলা সম্পর্কে প্যাক এশিয়ার বাংলাদেশের প্রধান কনসালটেন্ট প্রদীপ রায় জানান, মেলায় শিক্ষার্থীদের জন্য উপরোক্ত দেশসমূহের শিক্ষা ব্যবস্থার সব তথ্য যেমন- বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া, স্কলারশিপ সুবিধা, খণ্ডকালীন ও পূর্ণকালীন কাজের সুযোগ, পোস্ট স্টাডি ওয়ার্ক পারমিট, স্পন্সরশীপ, বাসস্থান, আইইএলটিএস প্রস্তুতি ও রেজিস্ট্রেশনসহ অন্যান্য বিষয় তুলে ধরা হবে।

মেলায় অংশগ্রহণের জন্য প্রাক-নিবন্ধন করতে হবে শিক্ষার্থীদের। তবে মেলার দিন স্পট অ্যাপ্লিকেশন করলে আবেদন ফি ছাড়ের সুযোগ পাবেন। বিদেশে উচ্চশিক্ষা নিয়ে কাজ করা ‘প্যাকএশিয়া বাংলাদেশ’ শিক্ষার্থীদের ভিসা প্রসেসিংয়ের আগে ও পরে কোন ধরনের ফি আরোপ করে না। মেলায় শিক্ষার্থীদের শিক্ষা যোগ্যতা সংশ্লিষ্ট সকল সার্টিফিকেট সঙ্গে আনতে হবে ভর্তি ও স্কলারশিপ প্রাপ্তির জন্য।


সর্বশেষ সংবাদ