দ্রুতই প্রকাশ হবে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল

সাত কলেজ
সাত কলেজ  © লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি সরকারি কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের সংশ্লিষ্ট বিভাগগুলোতে ভর্তি পরীক্ষার ফল দু-একদিনের মধ্যেই প্রকাশ করা হবে। বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। 

তিনি বলেন, ভর্তি পরীক্ষার রেজাল্ট তৈরির আনুষাঙ্গিক কার্যক্রম প্রায় শেষের দিকে। আমরা চূড়ান্ত বৈঠকের পরই ফল প্রকাশ করব। আশা করছি দু'একদিনের মধ্যেই ফল প্রকাশ করা সম্ভব হবে। আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে যেন দ্রুতই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ সম্ভব হয়। 

প্রসঙ্গত, গত শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১১টায় রাজধানীর ১২টি কেন্দ্রে একযোগে এই  পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।ভর্তি পরীক্ষা কমিটির দেওয়া তথ্য অনুযায়ী এবার কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে ঢাকা কলেজে মোট আসন সংখ্যা ১৫৪২টি। ইডেন মহিলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২১০৪টি। সরকারি তিতুমীর কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ২২৮৭টি। 

কবি নজরুল সরকারি কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১১৩৪টি। সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৮৫৫টি। বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ৭৬৪টি। সরকারি বাঙলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১০১৭টি। 

ভর্তি-পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে পাস নম্বর ৪০। যারা ৪০-এর কম পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা
হবে না। যারা ইংরেজি অথবা বাংলা বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক ভর্তি-পরীক্ষায় তাদেরকে সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ১০
নম্বর পেতে হবে। কেবল ‘গ’-গুচ্ছভুক্ত বিষয়সমূহে ( ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, দর্শন, সমাজকর্ম,
পরিসংখ্যান, গণিত, গার্হস্থ্য অর্থনীতি)

ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক সমমান পর্যায়ে সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম ৪০% নম্বর থাকতে হবে। এইচএসসি পর্যায়ে পরিসংখ্যান / গণিত বিষয় থাকলে পরিসংখ্যান বিষয়ে ভর্তি হওয়া যাবে। ইসলামিক স্টাডিজ বিষয়ে যারা ভর্তি হতে ইচ্ছুক, তাদেরকে দাখিল বা আলিম অথবা উচ্চ মাধ্যমিক পর্যায়ে ইসলাম শিক্ষা ও আরবি থাকতে হবে।

এছাড়াও আরবি বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক তাদেরকে দাখিল পরীক্ষায় আরবি বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড; ও আলিমের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আরবি,  ইসলামি শিক্ষা, বাংলা,  ইংরেজি বিষয় থাকতে হবে বলেও  ভর্তি নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ