গুচ্ছ ভর্তি: গণিতে প্রাপ্ত নম্বরের ওপর শর্ত চান না ভর্তিচ্ছুরা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তির ক্ষেত্রে গণিতে কোনো শর্ত না দেওয়ার দাবি জানিয়েছেন।

শিক্ষার্থীরা বলছেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে পদার্থ ও রসায়ন বিষয়ের পাশাপাশি মেইন সাবজেক্টের উত্তর করা বাধ্যতামূলক বলা হলেও পরীক্ষার হলে সেটি বাস্তবায়ন করা হয়নি। ফলে অনেকে গণিতের উত্তর করেননি। যারা গণিতের উত্তর করেননি তারা তুলনামূলক বেশি নম্বর পেয়েছেন। ফলে ভর্তি আবেদনের ক্ষেত্রে তারা এগিয়ে থাকবেন।

তারা বলছেন, যারা গণিতের উত্তর করেছে তাদের অধিকাংশই ৫ অথবা ৬ নম্বর পেয়েছেন। ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের বাহির থেকে প্রশ্ন হওয়ায় অনেকেই পরীক্ষায় খারাপ করেছেন। এই অবস্থায় ভর্তির ক্ষেত্রে গণিতে কোনো শর্ত না দেওয়ার দাবি তাদের।

গুচ্ছের ‘ক’ ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণ শাকিল রানা নামে এক ভর্তিচ্ছু জানান, যারা গনিত উত্তর করেছে তাদের অনেকের গড় মার্ক ৫০-৬০ এর মধ্যে। অনেকের গড় মার্ক ৬০ এর উপরে থাকলেও গনিতে মার্ক ৫ এর নিচে। কেননা এবার গণিত প্রশ্ন তুলনামূলক ভাবে কঠিন হয়েছে। এছাড়া কিছু প্রশ্ন ২০২১ উচ্চ মাধ্যমিক ভর্তি পরীক্ষার শর্ট শিলেবাসের বাহির থেকে এসেছে।যেহেতু গনিত উত্তর করছে এমন সিংহভাগ স্টুডেন্টের মার্ক ৫ এর নিচে তাই আমরা গনিত বিষয়ে কোন নাম্বারের শর্ত চাই না।

আরও পড়ুন: সবচেয়ে বেশি বিদেশে রয়েছেন ঢাবি শিক্ষকরা, ‍দ্বিতীয় অবস্থানে বুয়েট

এই শিক্ষার্থী আরও বলেন, গতবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গণিতে কোনো শর্ত দেয়নি। যারা ভর্তি পরীক্ষায় গণিতের উত্তর করেছিল তারা সকলেই ভর্তির সুযোগ পেয়েছে। শাবিপ্রবি ও শাভাবিপ্রবির মতো অন্য বিশ্ববিদ্যালয়গুলোও যেন গণিতে কোনো শর্ত না দেয়। অথবা দিলেও ৫-৬ নম্বরের মধ্যে রাখার দাবি জানাচ্ছি।

আনিকা প্রমি নামে আরেক ভর্তিচ্ছু জানান, গুচ্ছে ভর্তির ক্ষেত্রে গণিতে আমরা কোনো শর্ত চাইনা। কেননা গণিতে এবার সবাই অনেক কম নম্বর পেয়েছে। অনেক স্টুডেন্ট এর মার্ক ৬-৭ এর নিচে। এই অবস্থায় শর্ত দিলে অনেকে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে। অনেক বিশ্ববিদ্যালয়ের আসন ফাঁকা থেকে যাবে।

ইয়াসিন আহমেদ শুভ জানান, এ বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উচ্চতর গণিত প্রশ্ন অত্যাধিক কঠিন করা হয়েছে। তাছাড়া বেশ কিছু প্রশ্ন সিলেবাসের বাহির থেকে এসেছে। ফলে এই বিষয়ে গতবারের চেয়ে এবার অনেক কম নম্বর উঠেছে। গতবছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো তাদের প্রকৌশল ও গণিত সম্পর্কিত বিভাগসমূহে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় উচ্চতর গণিত বিষয়ে শুধু উত্তর করা বাধ্যতামূলক করেছিল। এ বিষয়ে ন্যূনতম কোনো নম্বর প্রাপ্তির শর্ত তারা দেয় নি। আমরা চাই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো যেন এবারও তাদের ভর্তি বিজ্ঞপ্তিতে এরূপ শর্তই উল্লেখ করে।


সর্বশেষ সংবাদ