সর্বোচ্চ নম্বর পেয়েও ঢাবির ‘ক’ ইউনিটে ২য় তুহিন!

খালিদ হাসান তুহিন
খালিদ হাসান তুহিন  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে সম্মিলিত মেধাতালিকায় ২য় স্থান অর্জন করেছেন রাজধানীর নটর ডেম কলেজের খালিদ হাসান তুহিন। ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নাম্বার পেয়েও দ্বিতীয় স্থান অর্জন করেন তিনি। 

প্রকাশিত ফল থেকে জানা গেছে, ভর্তি পরীক্ষায় খালিদ হাসান তুহিন পদার্থ বিজ্ঞানে ১৩.৭৫, রসায়নে ১৫, গণিতে ১৫, জীব বিজ্ঞানে ১৩.৭৫ নম্বর পেয়েছেন। এছাড়া লিখিত অংশে পদার্থ বিজ্ঞানে ১০, রসায়নে ৯.৫, গণিতে ৯, জীব বিজ্ঞানে ৯ নম্বর মিলিয়ে মোট ৯৫ নম্বর এবং জিপিএ’র নম্বর মিলিয়ে মোট ১১৫ পেয়েছেন। 

এদিকে ঢাবির ‘ক’ ইউনিটে ১ম হয়েছেন একই কলেজের শিক্ষার্থী আসীর আনজুম খান। ভর্তি পরীক্ষায় ৯৫ সহ মোট ১১৫ নম্বর পেয়ে এই স্থান অর্জন করেন তিনি। আসীর এমসিকিউতে পদার্থ বিজ্ঞানে ১৩.৭৫, রসায়নে ১৫, গণিতে ১৫, জীব বিজ্ঞানে ১৩.৭৫ নম্বর পেয়েছেন। এছাড়া লিখিত অংশে পদার্থ বিজ্ঞানে ১০, রসায়নে ৯, গণিতে ১০, জীব বিজ্ঞানে ৮.৫ নম্বর পেয়েছেন। 

জানা গেছে, ভর্তি পরীক্ষায় তারা একই নম্বর পান এবং তাদের পূর্বের ফলও একই ছিল তাই একটি বিশেষ প্রক্রিয়ায় তাদের মধ্যে ক্রম নির্ধারণ করা হয়েছে। 

এ ব্যাপারে ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার জানান, ভর্তি পরীক্ষাতে আমরা মূলত বিজ্ঞানের বিষয়ের নম্বর দেখেছি। পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে কোন ভর্তিচ্ছু কত নম্বর বেশি পেয়েছেন। সেভাবেই তাদের মধ্য থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ক্রম নির্ধারণ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ