রাবি ভর্তির প্রাথমিক আবেদনের ফল দেখতে পাচ্ছেন শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে। ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে লগইন করে এ ফল দেখতে পাচ্ছেন। শনিবার (০৮ এপ্রিল) দুপুরে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে ১ম সিলেকশনের ফল আপলোড করেছে ভর্তি কমিটি।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ফলাফল দুপুরে ওয়েবাসাইটে আপলোড করে দেওয়া হয়েছে। তবে অফিসিয়ালি ফলাফলের হার্ড কপি রাত ৮টার দিকে আসবে। এখন ফলাফলের রি-চেকের কাজ চলছে। ভর্তিচ্ছুরা ফল দেখতে গিয়ে কোনো ধরনের জটিলতায় পড়ছেন কিনা, সে বিষয়টি নোটিশ করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমল কুমার প্রামানিক বলেন, ভর্তিচ্ছু নিজেদের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার রোল নম্বর দিয়ে লগইন করে এই ফলাফল দেখতে পারবেন।

জিপিএর ভিত্তিতে ১ম সিলেকশনের ফলাফলে যারা নির্বাচিত হয়েছেন-

‘এ’ ইউনিটে যাদের বিজ্ঞানে–৫.০০, মানবিকে–৪.৫৮ এবং বাণিজ্যে–৫.০০ রয়েছে তারা নির্বাচিত হয়েছেন। ‘বি’ ইউনিটে বিজ্ঞান ও বাণিজ্যের সবাই নির্বাচিত হয়েছেন। আর মানবিকে যাদের ৫.০০ রয়েছে, শুধুমাত্র তারা নির্বাচিত হয়েছেন। ‘সি’ ইউনিটে যাদের বিজ্ঞানে–৫.০০, মানবিকে–৫.০০ এবং বাণিজ্যে– ৫.০০ রয়েছে, শুধুমাত্র তারা নির্বাচিত হয়েছেন।

চূড়ান্ত আবেদন রবিবার থেকে

বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হবে আগামীকাল রবিবার। এদিন বেলা ১২টা থেকে আবেদনগ্রহণ শুরু হবে। আবেদন চলবে ১৫ এপ্রিল (রোববার) রাত ১২টা পর্যন্ত। দ্বিতীয় দফায় আবেদন ১৭ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত, তৃতীয় দফায় ২৬ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এবং চতুর্থ দফায় ১ মে থেকে ০২ পর্যন্ত পর্যন্ত আবেদন করা যাবে।

এর আগে, গত ১৫ মার্চ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়ে ২৭ মার্চ শেষ হয়। তিনটি ইউনিটে মোট আবেদন জমা পড়ে ৪ লাখ ১ হাজার ৪১৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি এবং ‘সি’ ইউনিটে ১ লাখ ৯৪ হাজার ১৬০টি আবেদন পড়েছে। তবে স্বতন্ত্র আবেদন জমা পড়েছে ২ লাখ ১৯ হাজার ২৭৩ টি। 

উল্লেখ্য, আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) ও ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরে ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। সময় ১ ঘণ্টা। প্রতি চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ