জিপিএ-৫ বেড়েছে ৮৬ হাজার

ফল প্রকাশের পর উচ্ছ্বসিত শিক্ষার্থীরা
ফল প্রকাশের পর উচ্ছ্বসিত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ৮৬ হাজার বেশি।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জানা গেছে, এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডের ২৯ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের  ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন জিপিএ-৫ পেয়েছেন। ২০২১ সালে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন । সে হিসাবে গত বছরের চেয়ে এ বছর ৮৬ হাজার ২৬২ জন বেশি জিপিএ-৫ পেয়েছেন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এসএসসি ও সমমান পরীক্ষায় এবার পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। তবে এ বছর দেশের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। আর শতভাগ পাস করেছে এমন স্কুলের সংখ্যা দুই হাজার ৯৭৫টি।

রাজশাহীর ২টি, যশোরের একটি, দিনাজপুরের ৫টি, ময়মনসিংহের একটি এবং মাদ্রাসা বোর্ডের ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। অন্যদিতে শতভাগ পাস করেছে এমন প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঢাকা বোর্ডের ২২৫টি, রাজশাহীর ১৪৭টি, কুমিল্লার ২১১, যশোরের ৫১৩, চট্টগ্রামের ৭১, বরিশালের ১৪৯, সিলেটের ২৭, দিনাজপুরের ৬৭ এবং ময়মনসিংহের ৬৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস পাস করেছেন। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের  এক হাজার ৩০৫ এবং কারিগরির ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের  শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।


সর্বশেষ সংবাদ